×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

গ্যালারি

এমার অজানা কথা

Icon

তাইসির আদীব নূর

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

এমার অজানা কথা

ইতিহাস গড়ে মাত্র ১৮ বছর বয়সে ইউএস ওপেন গ্র্যান্ডস্লাম প্রতিযোগিতার শিরোপা জয় করেছেন ব্রিটিশ টেনিসার এমা রাদুকানো। গ্র্যান্ডস্লামটির ইতিহাসে বাছাই থেকে ওঠে আসা প্রথম টেনিসার হিসেবে রানীর আসনে বসেছেন তিনি। ১৯৭৭ সালের পর প্রথম কোনো ব্রিটিশ টেনিসার হিসেবে তিনি এ অনন্য কীর্তি গড়েছেন। ফাইনালে তিনি কানাডার লেইলা ফার্নান্দেজকে সরাসরি সেটে হারান। শুধু যে ফাইনালে তিনি সরাসরি সেটে জয় তুলে নেন, তা নয়। তিনি শুরু থেকে একদম শিরোপা জয় পর্যন্ত সব ম্যাচে সরাসরি সেটে জয় পেয়েছেন। যা ইউএস ওপেনের অনন্য এক কীর্তি।

এমা ব্রিটিশ হিসেবে ইউএস ওপেনের শিরোপা জয় করলেও তার জন্ম হয়েছিল ২০০২ সালে কানাডায়। কানাডায় তিনি মাত্র দুই বছর বয়স পর্যন্ত ছিলেন। তারা বাবা ও মা দুজনেই আর্থিক প্রতিষ্ঠানে কাজ করতেন। দুই বছর বয়সেই তিনি বাবা মায়ের সঙ্গে চলে আসেন যুক্তরাজ্যে। এমনকি তার জন্ম কানাডায় হলেও তার বাবা ও মা কেউই কানাডায় জন্ম নেননি। তার বাবা ইয়ান হলেন একজন রোমানিয়ান। অপরদিকে তার মা রেনে হলেন চীনের। রোমানিয়ান বাবা ও চীনের মায়ের ঘরে জন্ম নেন টেনিস বিশ্বের এ নতুন বিস্ময়। রাদুকানো তার পরিবারের বংশ পরিচয়। আর তার বাবা যেহেতু রাদুকানো বংশের লোক তাই তার নাম হলো এমা রাদুকানো। এমার টেনিস আইডল হলেন রোমানিয়ান সুন্দরী সিমোনা হালেপ ও চীনের টেনিসার লি না। বর্তমানে তিনি ব্রিটেনে বসবাস করলেও তিনি একজন দ্বৈত নাগরিক। তার কাছে কানাডা ও ব্রিটেন দুই দেশেরই পাসপোর্ট আছে।

এমা হলেন বহুগুণের অধিকারী। বিশেষ করে ক্রীড়া ক্ষেত্রে। বাবা মায়ের উৎসাহ পেয়ে ছোট বয়স থেকেই বিভিন্ন খেলাধুলায় অংশ নিয়েছেন তিনি। ছোট বয়সে তিনি খেলেছেন গলফ, কার্টিং, ছোটদের রেসিং। অংশ নিয়েছেন টেপ নাচ ও ব্যালেট নাচেও। নিজে এখন একজন পেশাদার টেনিসার হলেও তার সবচেয়ে প্রিয় খেলা হলো ফর্মুলা ওয়ান কার রেসিং। তিনি নিয়মিত এই খেলাটির খোঁজ খবর রাখেন। খেলাধুলার পাশাপাশি পড়ালেখাতেও ভালো এই ব্রিটিশ টেনিসার। এমা রাদুকানো পড়ালেখা করেছেন নিউস্টিড উড স্কুলে। তিনি গণিত ও অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন।

তাছাড়া বিভিন্ন ভাষায় কথা বলতেও পারদর্শী তিনি। ইংল্যান্ডে বসবাস করার সুবাদে ইংলিশে কথা বলেন তিনি। কিন্তু ইংলিশ ছাড়াও রোমানিয়ান, চাইনিজ ও তাইওয়ানিজ ভাষায় দক্ষতা আছে তার। জানা গেছে এমা তাইওয়ান ও চীনের টিভি অনুষ্ঠানগুলো নিয়মিত দেখেন। এমা রোমানিয়ান ভাষা আয়ত্ত করেছেন তার দাদির কাছে। মায়ের কাছে তিনি বেশিরভাগ সময় থাকলেও তার পছন্দের খাবার হলো রোমানিয়ান কুসিন। এটি রোমানিয়ারি একটি বিখ্যাত খাবার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App