×

প্রথম পাতা

সুনামগঞ্জ

পানি কমলেও দুর্ভোগ কমেনি মানুষের

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 পানি কমলেও  দুর্ভোগ কমেনি মানুষের

মো. সাজ্জাদ হোসেন শাহ্, সুনামগঞ্জ থেকে : প্রধান নদী সুরমাসহ সুনামগঞ্জ উপজেলার বিভিন্ন নদীগুলোর পানি কমেছে। কিন্তু পানি কমলেও জেলার ১২ উপজেলার প্রায় পাঁচ লাখ মানুষ পানিবন্দি রয়েছেন। এদিকে সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি অপরিবর্তিত রয়েছে।

তবে গতকাল বুধবার রাত থেকে আবারো ভারি বর্ষণ হওয়ার পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে পাউবো। সেসঙ্গে ভারতের উজানে মেঘালয়েও বৃষ্টিপাত হবে বলে জানিয়েছে পাউবো। এদিকে সুনামগঞ্জে সুরমা নদীর পানি কমলেও সুনামগঞ্জ সদর উপজেলার পূর্বাঞ্চল মোল্লাপাড়া, কুরাবাননগর ও লক্ষণশ্রী ইউনিয়নসহ সুনামগঞ্জ শহরের পূর্ব এলাকায় পানি বেড়েছে।

দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজারের বাসিন্দা সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জসিম উদ্দিন বলেন, গত সোমবার সারাদিনই পানি উপচে বাড়িঘরে প্রবেশ করেছে। এরপর থেকে চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত না হওয়ায় চিলাই নদীর পানি কমে এসেছে। একই উপজেলার বাসিন্দা আ. মোতালেব বলেন, ঈদের আগের রাতে পাহাড়ি ঢলে খাসিয়ামারা রাবারড্যামের বাঁধ ভাঙায় সাগরপাড়ের বাসিন্দাদের মতো রয়েছি আমরা। ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টি হলেই খাসিয়ামারা পাড়ের ভাঙা বাঁধের অংশ দিয়ে পানি লক্ষীপুর, নোয়াপাড়া, রসরাই, এওরাখাই ও সুলতানপুরের বাড়িঘরে প্রবেশ করে। আবার ওপারে বৃষ্টি থামলে পানি নিচের দিকে নামে।

তাহিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা পারভীন জানিয়েছেন, উপজেলার সীমান্ত নদী যাদুকাটার পানি কমেছে। তবে এখনো জনবসতিতে পানি রয়েছে।

পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানিয়েছেন, গতকাল বুধবার সকাল থেকে সুনামগঞ্জে বৃষ্টিপাত হয়। এটি আগামী পাঁচ জুলাই শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এ কারণে জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে।

পানি উন্নয়ন বোর্ডের সিলেটের অতিরিক্ত প্রধান প্রকৌশলী খুশী মোহন সরকার জানিয়েছেন, আগামী ২৪ ঘণ্টা সুনামগঞ্জে পানি বাড়বে। এরপর কমতে শুরু করবে। এতে করে জেলার নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির অবনতি হলেও তা হবে স্বল্পমেয়াদি। তিনি আরো জানান, সুনামগঞ্জের সুরমা ও তাহিরপুর উপজেলার সীমান্ত নদী যাদুকাটায় পানি কমেছে। গতকাল বুধবার বিকালে এ রিপোর্ট লেখা পর্যন্ত সুনামগঞ্জের প্রধান নদী সুরমার পানি বিপৎসীমার ২ সে.মি. এবং ছাতকে ৯.৬০ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে ২৫ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়। একই সময়ে ভারতের চেরাপুঞ্জিতে বৃষ্টিপাত হয়েছে- ৪০ মি.মি.।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App