×

প্রথম পাতা

ব্রিটেনে নির্বাচন

৩৪ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বিকুল চক্রবর্তী, যুক্তরাজ্য থেকে ফিরে : যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে এবার রেকর্ড ৩৪ বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী লড়াই করছেন, যার মধ্যে একক দল হিসেবে বিরোধী লেবার পার্টি থেকে প্রতিদ্ব›িদ্বতা করছেন সর্বোচ্চ ৮ জন। তাদের মধ্যে ৪ জন সদ্য ভেঙে দেয়া পার্লামেন্টের সদস্য ছিলেন। তারা হলেন রুশনারা আলী, রুপা হক, টিউলিপ সিদ্দিক ও আফসানা বেগম। অন্য চার প্রার্থী হলেন রুমী চৌধুরী, রুফিয়া আশরাফ, নুরুল হক আলী ও নাজমুল হোসাইন। এর মধ্যে রুশনারা আলী বেথনাল গ্রিন অ্যান্ড স্টেপনিগ্রিন থেকে, রুপা ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি টিউলিপ হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন এবং আফসানা পপলার অ্যান্ড লাইম হাউস আসন থেকে লড়ছেন। আর রুমী চৌধুরী উইথহাম, রুফিয়া আশরাফ সাউথ নর্থাম্পটনশায়ার, নুরুল হক আলী গর্ডন অ্যান্ড বোচান এবং নাজমুল হোসাইন ব্রিগ অ্যান্ড ইমিংহাম আসন থেকে প্রতিদ্ব›িদ্বতা করছেন।

ওয়ার্কার্স পার্টি অব ব্রিটেন থেকে আরো ৬ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক মনোনয়ন পেয়েছেন। তারা হলেন হেকনি সাউথে মোহাম্মদ সাহেদ হোসাইন, ইলফোর্ড সাউথে গোলাম টিপু, আলট্রিচহাম অ্যান্ড সেল ওয়েস্টে ফয়সাল কবির, স্টার্টফোর্ড অ্যান্ড বো আসনে হালিমা খান, বেডফোর্ডে প্রিন্স সাদিক চৌধুরী, ম্যানচেস্টার রসলমোতে মোহাম্মদ বিলাল প্রতিদ্ব›িদ্বতা করছেন।

গ্রিন পার্টির মনোনয়ন পোয়েছেন ৩ জন। এদের মধ্যে ইলফোর্ড সাউথে সাইদ সিদ্দিকী, লেস্টার সাউথ আসনে শারমিন রাহমান ও ওল্ডহাম ওয়েস্ট অ্যান্ড রয়টনে সাইদ শামসুজ্জামান শামস প্রতিদ্ব›িদ্বতা করছেন।

আর ক্ষমতাসীন কনজারভেটিভ থেকে মনোনয়ন নিয়ে নির্বাচনে লড়ছেন দুইজন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক। তাদের মধ্যে ইলফোর্ড সাউথ আসনে সৈয়দ সাইদুজ্জামান ও দক্ষিণ লন্ডনের টটেনহাম আসনে আতিক রহমান প্রতিদ্ব›িদ্বতা করছেন।

এছাড়া ইউকে রিফর্ম পার্টি থেকে ইলফোর্ড সাউথ আসনে প্রতিদ্ব›িদ্বতা করছেন রাজ ফরহাদ। লিবারেল ডেমোক্র্যাটস থেকে রাবিনা খান বেথনাল গ্রিন অ্যান্ড বো আসনে প্রতিদ্ব›িদ্বতা করছেন। ডুনফারমলাইন অ্যান্ড ডলার আসনে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টি থেকে লড়ছেন নাজ আনিস মিয়া ও সোশ্যালিস্ট পার্টির হয়ে ফোকস্টোন আসনে প্রতিদ্ব›িদ্বতা করছেন বাংলাদেশি বংশোদ্ভূত মমতাজ খানম। এছাড়া আরো ১১ জন বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক স্বতন্ত্র হিসেবে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করছেন। এদের মধ্যে বেথনালগ্রিন অ্যান্ড স্টেপনি গ্রিনে আজমাল মাশরুর, সুমন আহমেদ ও সাম উদ্দিন। হলবর্ন অ্যান্ড প্যানক্রাসে প্রার্থী হয়েছেন ওয়েইছ ইসলাম, স্টার্টফোর্ড অ্যান্ড বোতে ওমর ফারুক ও নিজাম আলী। পপলার অ্যান্ড লাইমহাউস থেকে এহতেশামুল হক, ইলফোর্ড সাউথ থেকে নূরজাহান বেগম, বেক্সিল অ্যান্ড ব্যাটেলে আবুল কালাম আজাদ। নিউক্যাসল সেন্ট্রাল অ্যান্ড ওয়েস্টে হাবিব রহমান ও ওল্ডহাম ওয়েস্ট চেটারটন অ্যান্ড রয়স্টোন থেকে মো. রাজা মিয়া।

এসব প্রার্থীর অনেকেই বিজয়ে আশাবাদী। সিলেটের মেয়ে রুশনারা আলী প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ এমপি হওয়ার গৌরব অর্জন করেন ২০১০ সালে। তার বাড়ি সিলেটের বিশ্বনাথ এলাকায়। রুশনারা আলী এ প্রতিবেদককে বলেন, রাজনীতি এখন তার পেশা ও নেশা। তিনি সবসময় মানুষের পাশে থাকার চেষ্টা করেন। তার লেবার পার্টি এবার ক্ষমতায় আসবে বলেও তিনি আশাবাদী। কারণ লেবার পার্টির নির্বাচনী ইশতেহার নাগরিকের চাহিদাকে গুরুত্ব দিয়ে করা হয়েছে। বিশেষ করে যুক্তরাজ্যের স্বাস্থ্যব্যবস্থা, শিক্ষা ও অর্থনীতির উন্নয়নকে বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে।

একই আসন থেকে স্বতন্ত্র প্রার্থী আজমাল মাশরুর জানান, অতীতে বিভিন্ন বিষয়ে জনগণের আশা-আকাক্সক্ষার প্রতিফলন হয়নি। নাগরিকের জীবনমান উন্নয়নে তিনি কাজ করবেন। এ লক্ষেই তিনি প্রার্থী হয়েছেন।

যুক্তরাজ্যের কানন স্ট্রিট এলাকার বাসিন্দা ইউছুফ হামিদ বলেন, জনমত জরিপে লেবার পার্টি এগিয়ে রয়েছে। এবার তাদের ক্ষমতায় আসার সমূহ সম্ভাবনা রয়েছে। লেবার পার্টির নেতৃত্বে রয়েছেন স্যার কিয়ার স্টারমার। যার সঙ্গে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ প্রার্থীদের রয়েছে সুসম্পর্ক। এর অর্থ হলো যদি লেবার পার্টি ক্ষমতায় আসে তাহলে একাধিক বাংলাদেশি বংশোদ্ভূত বিট্রিশ নাগরিকের মন্ত্রিত্ব পাওয়ার জোর সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, নির্বাচনে হাউস অব কমন্সের ৬৫০ আসনের বিপরীতে দলীয় ও স্বতন্ত্র প্রার্থী মিলে এবার ৪ হাজার ৫১৫ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। আজ ভোট শুরু হবে যুক্তরাজ্য সময় সকাল ৭টা থেকে। চলবে রাত ১০টা পর্যন্ত। এর মধ্য দিয়ে যুক্তরাজ্যজুড়ে ৬৫০টি নির্বাচনী এলাকায় পার্লামেন্টের নিম্নকক্ষ হাউস অব কমন্সের জন্য প্রতিনিধি নির্বাচিত হবেন। আর হাউস অব কমনসে সংখ্যাগরিষ্ঠতা অর্জনের জন্য অন্তত ৩২৬টি আসনে জয়লাভ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App