×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

প্রথম পাতা

ভারতের বড় জয়

টাইগারদের সেমির আশা শেষ

Icon

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৪৭ রানে এবং গতকাল বাংলাদেশকে ৫০ রানে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে টিম ইন্ডিয়া। অন্যদিকে টানা দুই ম্যাচ হেরে টাইগারদের সেমিফাইনালের আশা শেষ হয়ে গিয়েছে। ২৫ জুন লাল-সবুজের প্রতিনিধিরা তাদের শেষ ম্যাচে আফগানিস্তানের মোকাবিলা করবে। সেন্ট ভিনসেন্টে সকাল সাড়ে ৬টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। রোহিত-কোহিলারা আগামীকাল সেন্ট লুসিয়া রাত সাড়ে ৮টায় অস্ট্রেলিয়ার মোকাবিলা করবে।

গতকাল ভারতের বিপক্ষে টাইগার বোলার এবং ব্যাটাররা সমর্থকদের হতাশ করেছে। ম্যান ইন ব্লুদের ১৯৬ রানের জবাবে খেলতে নেমে নিয়মিত উইকেট হারিয়েছে হাথুরুসিংহের শিষ্যরা। নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ১৪৬ রান সংগ্রহ করে লাল-সবুজের প্রতিনিধিরা। টাইগার ব্যাটারদের মধ্যে অধিনায়ক নাজমুল হোসেন শান্তর ৪০, তানজিদ হাসান তামিমের ২৯ এবং রিশাদ হোসেনের ২৪ রান ছিল উল্লেখ করার মতো। ২৭ বলে অপরাজিত ৫০ রান এবং ৩২ রানে এক উইকেট তুলে নিয়ে ম্যাচসেরা হন হার্দিক পান্ডিয়া।

অ্যান্টিগার স্যার ভিড রিচার্ডস ক্রিকেট স্টেডিয়ামে গতকাল টস হেরে ব্যাটিংয়ে নেমেই চার-ছক্কাকে হাঁকাতে শুরু করেন ভারতীয় ওপেনার রোহিত শর্মা। তার সঙ্গে দ্রুত গতিতে রান তোলায় ব্যস্ত ছিলেন কোহলিও। মারকুটে শুরু করা রোহিতকে বেশিক্ষণ ক্রিজে থাকতে দেননি সাকিব আল হাসান। চতুর্থ ওভারে ভারতীয় অধিনায়ককে জাকির আলির হাতের ক্যাচ বানান সাকিব। ১১ বলে ২৩ রান করে ফেরত যান রোহিত। এ উইকেট নেয়ার মধ্য দিয়ে।

টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম বোলার হিসেবে ৫০ উইকেট তুলে নেন সাকিব আল হাসান। ওয়ানডে বিশ্বকাপে প্রথম ৫০ উইকেট নেয়ার রেকর্ড গড়েছিলেন ওয়াসিম আকরাম।

এবারের বিশ্বকাপে সব মিলিয়ে ছয় ম্যাচ খেলে ৩ উইকেট পেলেন সাকিব। প্রথম তিন ম্যাচে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও নেদারল্যান্ডসের বিপক্ষে কোনো উইকেট না পেলেও নেপালের বিপক্ষে করেন দারুণ বোলিং। ৯ রানে গ্রুপ পর্বে নিজেদের শেষ ম্যাচটিতে তিনি নেন ২ উইকেট। এরপর সুপার এইটে অস্ট্রেলিয়ার বিপক্ষে বল না করলেও ভারতের বিপক্ষে করেছেন। আর গড়েছেন মাইলফলক। সব মিলিয়ে আন্তর্জাতিক টি-টোয়েন্টি সাকিবের ১৪৯ উইকেট। আর একটি উইকেট পেলে নিউজিল্যান্ডের টিম সাউদির পর দ্বিতীয় ক্রিকেটার হিসেবে ১৫০ উইকেটের মাইলফলকে ছুঁবেন সাকিব।

গতকাল ৯তম ওভারে তানজিম সাকিবের হাতে বল তুলে দেন শান্ত। অধিনায়কের ভরসার প্রতিদানও দিয়েছেন সাকিব। ওভারের প্রথম বলে কোহলিকে বোল্ড আউট করেন তিনি। ২৮ বলে ৩৭ রান করে কোহলি আউট হলে পিচে এসেই ছক্কা হাঁকান সূর্যকুমার যাদব। তবে পরের বলেই এই মারকুটে ব্যাটারকে ফিরিয়ে দ্বিতীয় উইকেট তুলে নেন জুনিয়র সাকিব।

তানজিম সাকিবের জোড়া আঘাতে কোহলি এবং সূর্যকুমার শিকার হলেও এক প্রান্ত আগলে রাখেন ঋষভ পন্ত। রিশাদের বলে ক্যাচ দিয়ে সাজ ঘরে ফেরার আগে ৩৬ রান করেন পন্ত।

পন্তের বিদায়ের পর ভারত শিবিরে হাল ধরেন শিবাম দুবে এবং হার্দিক পান্ডিয়া। দুজনের ব্যাটে করে বড় সংগ্রহের দিকে এগোতে থাকে ভারত। তবে ১৮তম ওভারে রিশাদের বলে বোল্ড আউট হন দুবে। ২৪ বলে ৩৪ রানের ইনিংস খেলেন তিনি।

শেষ পর্যন্ত হার্দিক পান্ডিয়ার ২৭ বলের অপরাজিত ৫০ রানের ইনিংসে ভর করে ৫ উইকেট হারিয়ে ১৯৬ রানের বড় পুঁজি পায় ভারত। বাংলাদেশের হয়ে তানজিম সাকিব এবং রিশাদ হোসেন দুটি করে উইকেট শিকার করেন। এছাড়া এক উইকেট নেন সাকিব আল হাসান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App