×

প্রথম পাতা

পরিকল্পনামাফিক খেলতে হবে টাইগারদের

Icon

প্রকাশ: ১০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

পরিকল্পনামাফিক খেলতে  হবে টাইগারদের

টি-টোয়েন্টি বিশ্বকাপে আজ একটি ম্যাচ রয়েছে। নিউইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামে। রাত সাড়ে ৮টায় বাংলাদেশের মোকাবিলা করবে দক্ষিণ আফ্রিকা। আগের ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে সুপার এইটের স্বপ্ন বাঁচিয়ে রেখেছে লাল-সবুজের প্রতিনিধিরা। আজ প্রোটিয়াদের হারাতে পারলে আত্মবিশ্বাস বেড়ে যাবে টাইগারদের। পরের ম্যাচে নেদারল্যান্ডস ও নেপালের বিপক্ষে জিতলে গ্রুপসেরা হয়ে সুপার এইট নিশ্চিত। তাই আজ সেরাটা দিতে হবে টাইগারদের। সেরা টিম মাঠে নামাতে হবে। খেলতে হবে ফেয়ারনেস ক্রিকেট। আজকের ম্যাচে আমি দুই দলের জয়ের সম্ভাবনা ফিফটি ফিফটি দেখছি। টাইগাররা পরিকল্পনামাফিক খেলতে পারলে আশা করছি জয় নিয়ে মাঠ ছাড়তে পারবে।

দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ নিয়ে চিন্তার কিছু নেই। নেদারল্যান্ডসের বোলাররা ৩ রানে তাদের ৩ উইকেট ফেলে দেখিয়েছেন তাদের দুর্বলতা কোথায়। ডাচদের চেয়ে টাইগারদের বোলিং আক্রমণে বেশ বৈচিত্র্য রয়েছে। প্রোটিয়ারা মূলত এইডেন মার্করাম, রিজা হেনড্রিকস, হেনরিখ ক্লাসেন, ট্রিস্টান স্টাবস ও ডেভিড মিলারের ওপর নির্ভরশীল। নিউইয়র্কের নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচ বোলার সহায়ক। তাই টস জিতলে শান্তবাহিনীকে আগে ফিল্ডিংয়ে যাওয়া উচিত। আগে বোলিং করে শ্রীলঙ্কাকে অল্প রানে আটকে দিয়েছিল হাথুরুর শিষ্যরা। আজো তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, তানজিম সাকিব, রিশাদ হোসেনকে জ¦লে উঠতে হবে।

তানজিম হাসান সাকিব, মোস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদের সঙ্গে তিন স্পিনার সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ ও রিশাদ হোসেনকে খেলানো যেতে পারে। ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন সাজালে ওপেনিংয়ে যাবে তানজিদ হাসান তামিম ও লিটন দাস। আর যদি দুইজনই বাঁহাতি ব্যাটার দিয়ে ইনিংস ওপেন করানো হয় সেক্ষেত্রে তামিমের সঙ্গে সৌম্য সরকারকে নেয়া যেতে পারে। ডানহাতি-বাঁহাতি কম্বিনেশন সাজালে ওয়ানডাউনে খেলবে নাজমুল হাসান শান্ত তারপর তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, জাকির আলী অনিক, রিশাদ হোসেন, তানজিম সাকিব, তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমান। এভাবে একাদশ সাজানো যেতে পারে।

সৌম্যকে দিয়ে বোলিং না করালে তাকে বাদ দিয়ে জাকির আলী অনিককে নেয়া যেতে পারে। মির্ডলঅর্ডারের শক্তি বাড়াতে একাদশে অনিককে জায়গা দেয়া উচিত। কারণ অনিক ৪ নম্বর পজিশন থেকে শুরু করে ৭ নম্বর পজিশনে ব্যাট করতে পারে। সৌম্যকে নিচে নামিয়ে ব্যাটিং করানো যায় না।

বাংলাদেশ দলে সাতজন জেনুইন ব্যাটার রয়েছে। আগে ব্যাট করলে সেক্ষেত্রে টাইগারদের ১৬০ থেকে ১৭০ প্লাস রান করতে হবে। প্রথম ৬ ওভারে কোনো উইকেট না হারিয়ে ৪০ থেকে ৪৫ রান তুলতে পারলে পরের ১৪ ওভারে এমনিতেই একশর উপরে রান আসবে। আনরিখ নরকিয়া ও কাগিসো রাবাদাকে একটু দেখেশুনে খেললেই হবে। টাইগার ব্যাটাররা বল টু বল খেললেই পরিকল্পনা বাস্তবায়ন করতে পারবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App