×

প্রথম পাতা

মির্জ্জা আজিজুল ইসলাম

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে না এ বাজেট

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে ভূমিকা রাখবে না এ বাজেট

কাগজ প্রতিবেদক : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. এ বি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, বাজেটে যে ধরনের পদক্ষেপ নেয়া হয়েছে, তাতে মূল্যস্ফীতি সাড়ে ৬ শতাংশে নামবে না। সেটা সাড়ে ৬ শতাংশের উপরেই থাকবে। যে পদক্ষেপ নেয়া হয়েছে তা মূল্যস্ফীতি হ্রাসের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে হয় না।

গতকাল শনিবার রাজধানীর এফডিসিতে ‘অর্থনৈতিক স্থিতিশীলতায় প্রস্তাবিত বাজেট নিয়ে ছায়া সংসদ’-এ প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ডিবেট ফর ডেমোক্রেসি এই বিতর্ক অনুষ্ঠানের আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। সংসদে প্রস্তাবের পক্ষে বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি ও বিপক্ষে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের বিতার্কিকরা অংশ নেন।

মির্জ্জা আজিজুল ইসলাম বলেন, কর প্রশাসনে সুশাসন ও দক্ষতার অভাব রয়েছে। ফলে জাতীয় রাজস্ব বোর্ড লক্ষ্যমাত্রা অনুযায়ী কর আহরণ করতে পারছে না। দেশে যে পরিমাণ টিআইএনধারী আছে তাদের অর্ধেকও আয়কর রিটার্ন দাখিল করে না। জাতীয় রাজস্ব বোর্ড এ বিষয়ে অনুসন্ধান করতে পারে। বর্তমানে যে পরিমাণ বৈদেশিক ঋণ রয়েছে তা পরিশোধে চ্যালেঞ্জের মুখে পড়তে হবে। তিনি আরো বলেন, বাংলাদেশ ব্যাংক খেলাপি ঋণের যে তথ্য দিয়ে থাকে সেটি সঠিক নয়। তথ্য গোপন করার কৌশল সুশাসনের অন্তরায়। বাজেট অর্থায়নে দেশীয় ব্যাংকের ওপর অতিমাত্রায় ঋণ নির্ভর হলে উদ্যোক্তা উন্নয়ন ও কর্মসংস্থান ব্যাহত হবে।

রিজার্ভর বিষয়ে তিনি বলেন, বর্তমানে রিজার্ভের যে পরিস্থিতি তা নিয়ে চিন্তিত ও উদ্বিগ্ন হওয়ার কারণ আছে। তবে শ্রীলঙ্কার মতো পরিস্থিতি এখনো হয়নি। দারিদ্র্য বিমোচনে আঞ্চলিক বৈষম্যের পাশাপাশি শহর ও গ্রামীণ এলাকায় বৈষম্য বাড়ছে। সামাজিক নিরাপত্তা কর্মসূচীর উপকারভোগী নির্ধারণে রাজনৈতিক বিবেচনা ও স্থানীয় প্রভাবশালীদের কর্তৃত্বের কারণে প্রান্তিক জনগোষ্ঠী এ কর্মসূচির সুফল থেকে বঞ্চিত হচ্ছে।

সভাপতির বক্তব্যে হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, দেশের আড়াই কোটি মানুষের মাথাপিছু আয় ৫ হাজার ডলার। অথচ কর দিচ্ছে মাত্র ২৮ থেকে ৩০ লাখ লোক। বাংলাদেশের মানুষের কর দেয়ার প্রবণতা খুবই কম। ৮০ শতাংশ বিত্তবান সঠিকভাবে কর দিতে চান না। নেপাল, ভারত, শ্রীলঙ্কার চেয়েও কম আয় কর প্রদান করে আমাদের দেশের মানুষ। কর ব্যবস্থাপনার দুর্বলতা দূর না করে ভ্যাট-ট্যাক্স আরোপ করলে সেটি ভালো ফল দেবে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App