×

প্রথম পাতা

প্রস্তুত ইসি

১৯ উপজেলায় ভোট উৎসব আজ

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে ঘূর্ণিঝড় রেমালের কারণে স্থগিত হওয়া ১৯টি উপজেলায় ভোট গ্রহণ হবে আজ রবিবার। আজ সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে এ ভোট গ্রহণ চলবে। ২০টি উপজেলায় ভোট নেয়ার কথা থাকলেও আইনশৃঙ্খলা পরিস্থিতি অবনতির আশঙ্কা ও বৈরী আবহাওয়ার কারণে রাঙ্গামাটির বাঘাইছড়িতে উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। গতকাল শনিবার রাঙ্গামাটির সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোহাম্মদ মনির হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

এদিকে নির্বাচন নিয়ে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে ইসি। গত শুক্রবার মধ্যরাত ১২টায় প্রচার শেষ হয়েছে। এই সময়ের পর প্রার্থী বা তার পক্ষে অন্য কেউ প্রচার চালালে জরিমানা এমনকি প্রার্থিতা বাতিলের ঝুঁকিতেও পড়তে পারেন। এদিকে ভোট গ্রহণ নিয়ে আগের দফাগুলোর মতো এবারো বিভিন্ন উপজেলায় উত্তেজনা বিরাজ করছে। কোথাও কোথাও আছে উৎসবের আমেজ। তবে প্রার্থী ও সমর্থকদের মধ্যে সহিংসতা, গণ্ডগোলের কারণে ভোটাররা কিছুটা ভীত-সন্ত্রস্ত বলেও জানা গেছে।

ইসির নির্বাচন ব্যবস্থাপনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান জানিয়েছেন, আজ সকাল ৮টায় স্থগিত থাকা ১৯টি উপজেলা পরিষদের ভোট গ্রহণ শুরু হচ্ছে। ভোট গ্রহণের ৩২ ঘণ্টা আগে প্রচার বন্ধ করার বিধান রয়েছে আইনে। সেই হিসেবে গত শুক্রবার মধ্যরাত ১২টায় সব ধরনের প্রচার বন্ধ করতে হবে।

আজ ভোট গ্রহণ হবে- বাগেরহাটের শরণখোলা, মোড়েলগঞ্জ ও মোংলা, খুলনার কয়রা, পাইকগাছা ও ডুমুরিয়া; বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া, পটুয়াখালীর সদর, মির্জাগঞ্জ ও দুমকী, পিরোজপুরের মঠবাড়িয়া, ভোলার লালমোহন ও তজুমদ্দিন, ঝালকাঠির রাজাপুর ও কাঁঠালিয়া, বরগুনার বামনা ও পাথরঘাটা এবং নেত্রকোনার খালিয়াজুরী উপজেলায়।

নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ রাখার লক্ষ্যে গত শুক্রবার মধ্যরাত থেকে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি। আগামীকাল সোমবার রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচল বন্ধ থাকবে। এ সংক্রান্ত নির্দেশনা বাস্তবায়ন করবেন সংশ্লিষ্ট জেলা প্রশাসক।

নির্দেশনা অনুযায়ী, ভোট গ্রহণের জন্য নির্ধারিত দিনের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ শনিবার মধ্যরাত ১২টা থেকে আজ রবিবার মধ্যরাত ১টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ ভ্যান, মাইক্রোবাস ও ট্রাক চলাচলও বন্ধ থাকবে।

এদিকে গতকাল শনিবার রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে নির্বাচনী মালামাল কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে গেছে। আজ খুব ভোরে ব্যালট পেপার কেন্দ্রে পৌঁছবে। এদিকে নির্বাচন সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নিয়েছে ইসি। প্রতিটি উপজেলায় একজন করে বিচারিক ম্যাজিস্ট্রেট নিযুক্ত করেছে, তার সঙ্গে রয়েছে র‌্যাব ও পুলিশের স্ট্রাইকিং ফোর্স। তারা মাঠের কোনো অনিয়ম হলে তাৎক্ষণিক শাস্তির ব্যবস্থা করবেন।

ইসির অতিরিক্ত সচিব অশোক কমুার দেবনাথ জানান, প্রতিটি সাধারণ কেন্দ্রে ১৭ জন নিরাপত্তারক্ষী ও ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোয় ২১ জন নিরাপত্তারক্ষী কাজ করবে। সেই সঙ্গে বিজিবি, র‌্যাব, আনসার, পুলিশ ও কোস্ট গার্ড আইন শৃঙ্খলারক্ষায় মাঠে থাকবে।

গত ৮ মে থেকে দেশের উপজেলাগুলোয় ভোট করেছে ইসি। তা শেষ হবে ৯ জুন। তবে কয়েকটি উপজেলায় এখনো মেয়াদপূর্তি না হওয়ায় ভোট হবে আগামী বছর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App