×

প্রথম পাতা

শুধু মন্দির দিয়ে তো ভোটবাক্স ভরবে না

মো. তৌহিদ হোসেন সাবেক পররাষ্ট্র সচিব

Icon

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

শুধু মন্দির দিয়ে তো  ভোটবাক্স ভরবে না

কাগজ প্রতিবেদক : সাবেক পররাষ্ট্র সচিব ও কূটনৈতিক বিশ্লেষক মো. তৌহিদ হোসেন ২০০৪ সালের একটি কথা টেনে এনে বলেন, তখন ভারতে অটল বিহারি বাজপেয়ী ক্ষমতায় এবং দাপটের সঙ্গেই সরকার চালাচ্ছিলেন। এরই ধারাবাহিকতায় নির্বাচনে সবাই বলছিল ভাজপা (ভারতীয় জনতা পার্টি) নিঃসন্দেহে জিতবে। ফলাফল কী হয়েছিল সবাই জানেন। এবারো নরেন্দ্র মোদির সরকার অনেক দাপটের সঙ্গে দেশ চালাচ্ছিল। ভোটের সময় পণ্ডিতরা বলেছিলেন, দুই-তৃতীয়াংশ আসন নিয়ে মোদি সরকার তৃতীয়বারের মতো ক্ষমতায় আসবে। কিন্তু ভোটের ফল বেরোনোর পর দেখা গেল নরেন্দ্র মোদির বিজেপি দৃই-তৃতীয়াংশ দূরে থাক একক সংখ্যাগরিষ্ঠ হতে প্রয়োজনীয় ২৭২ আসনই পায়নি। তবে ভোটের আগে থেকে জোটসঙ্গী থাকায় এবার বিজেপি পার পেয়েছে। এর ফলে ভারতে জোট সরকার হচ্ছে। তবে এটাও ঠিক বিজেপিতে নরেন্দ্র মোদির বিকল্প শক্তি নেই। এজন্য তিনিই আবার প্রধানমন্ত্রী হবেন। এক্ষেত্রে নরেন্দ্র মোদিই প্রথম কোনো ব্যক্তি যিনি জওহরলাল নেহরুর পরে ভারতে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর দায়িত্ব নিচ্ছেন।

বিজেপির এমন ফলাফলের কারণ ব্যাখা করে তিনি বলেন, ভারতের ভোটে ফলাফল এমন না হওয়ার কারণ দেখি না। তিনি কয়েকটি সূচকের কথা টেনে এনে বলেন, ভারতের অর্থনৈতিক অগ্রগতি ভালো ছিল না। দারিদ্র্য কমেনি। বেকারত্ব বেড়েছে এবং তা আমাদের থেকে বেশি। সঙ্গে যুক্ত রয়েছে প্রতিষ্ঠানবিরোধী হাওয়া। এসব কারণেই বিজেপি ভোট কম পেয়েছে। শুধু মন্দির দিয়ে তো ভোটবাক্স ভরবে না। তবে আমি বিশ্বাস করি, মন্দিরের কারণে ভোট বেড়েছে। ভোটের ফলাফলে বোঝা যাচ্ছে দেশটিতে জোট সরকার গঠিত হচ্ছে।

এক্ষেত্রে শক্তিশালী মোদি সরকারের সাইনবোর্ড কি বিজেপি ব্যবহার করতে পারবে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, শক্তিশালী মোদি সরকারের সাইনবোর্ড না থাকলেও তারা কোনো না কোনো উপায়ে সেটি বের করে ফেলবে। এমন ফলাফলে বাংলাদেশের সঙ্গে সম্পর্কে দেশটির কী রকম প্রভাব পড়বে- এ প্রশ্নের জবাবে তিনি বলেন, বিজেপি যেহেতু ক্ষমতায় আসছে, সেহেতু বাংলাদেশের সঙ্গে তাদের যে সম্পর্ক সেটির তো আর পরিবর্তন হবে না। এর ফলে যে পলিসিতে দুই দেশের মধ্যে কাজ চলছে সেটিই বহাল থাকবে। তার মতে, বিজেপির পরিবর্তে কংগ্রেসও যদি ক্ষমতায় আসে তাহলেও বাংলাদেশের সঙ্গে ভারতের পলিসি পরিবর্তন হবে না। কারণ দুই দেশের মধ্যে যে ‘সেটআপ’ আছে সেটা সন্তোষজনক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App