×

প্রথম পাতা

লোকসভা নির্বাচন

বুথফেরত জরিপ ফেল

Icon

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণার লক্ষ্যে গতকাল মঙ্গলবার সকাল থেকে শুরু হয় ভোট গণনা। রাত ১০টায় ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার সর্বশেষ তথ্য অনুযায়ী, ভারতীয় জনতা পার্টি (বিজেপি) এককভাবে এগিয়ে ছিল ২৪১ আসনে। আর বিজেপি নেতৃত্বাধীন জোট ‘ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স’ (এনডিএ) এগিয়ে ২৯৪ আসনে। ওদিকে, অন্যদিকে বিরোধীদের জোট ইন্ডিয়া এগিয়ে ছিল ২৩২ আসনে। কংগ্রেস এককভাবে এগিয়ে ১০০ আসনে।

ভোটের এই হিসাবে এনডিএ বিজয়ী হতে চললেও তিন দিন আগে বুথফেরত জরিপগুলো যা প্রকাশ করেছিল তার সঙ্গে এই ফলাফলের রয়েছে বিস্তর পার্থক্য। জরিপগুলোয় এনডিএর সহজ জয়ের পূর্বাভাস দিলেও বাস্তবে তা হয়নি।

লোকসভা নির্বাচনের শেষ দফার ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়েছে ১ জুন। ভোট শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যে বরাবরের মতো দেশটির সংবাদমাধ্যমে বুথফেরত জরিপের ফলাফল প্রকাশিত হতে শুরু করে। প্রায় সব বুথফেরত জরিপই বিজেপি নেতৃত্বাধীন এনডিএকে বিপুল ব্যবধানে এগিয়ে রেখেছিল।

‘জান কি বাত’ তাদের জরিপে বলেছে- এনডিএ ৩৬২ থেকে ৩৯২টি আসন পেতে পারে। ইন্ডিয়া জোটকে তারা দিয়েছিল ১৪১ থেকে ১৬১ আসন এবং অন্যদের ১০ থেকে ২০ আসন। ‘ইন্ডিয়া নিউজ ডায়নামিক্স’-এর জরিপে বলা হয়, ৩৭১ আসন পেতে চলেছে এনডিএ। ইন্ডিয়া জোট পাবে ১২৫ এবং অন্যরা ৪৭ আসন। ‘রিপাবলিক টিভি’র ম্যাট্রিজ এক্সিট পোলের সমীক্ষা অনুযায়ী, এনডিএ পাবে ৩৫৩ থেকে ৩৬৮ আসন। ইন্ডিয়া জোট ১১৮ থেকে ১৩৩ এবং অন্যরা পেতে পারে ৪৩ থেকে ৪৮ আসন। একই সময়ে, ‘রিপাবলিক টিভির পিএমএআরকিউ এক্সিট পোল’-এর তথ্যমতে, এনডিএ ৩৫৯, ইন্ডিয়া জোট ১৫৪ এবং অন্যরা ৩০ আসন পেতে পারে।

টিভি৯ নেটওয়ার্ক, পোলস্ট্র্যাট পিপলস ইনসাইট-এর এক্সিট পোল অনুযায়ী বলা হয়েছে, এনডিএ পেতে পারে ৩৪৬ আসন। ইন্ডিয়া জোট ১৬২ এবং অন্য দলগুলো ৩৫ আসন পেতে পারে।

এখানে একটি বিষয় লক্ষণীয়, প্রতিটি জরিপেই এনডিএকে সাড়ে তিনশ বা এর চেয়েও বেশি আসন দেয়া হয়েছিল। বাস্তবে এখন দেখা যাচ্ছে- তাদের পক্ষে তিনশ অতিক্রম করাই কষ্ট হয়ে যাচ্ছে। অথচ তখন বলা হয়েছিল, এক কোটি জনগণের মতামতের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে এই বুথফেরত সমীক্ষা!

পশ্চিমবঙ্গেও বিজেপিকে এগিয়ে রেখেছিল জরিপগুলো। ‘জান কি বাত’-এর সমীক্ষা অনুযায়ী, পশ্চিমবঙ্গে তৃণমূল ১৬ থেকে ১৮, বিজেপি ২১ থেকে ২৬ এবং বাম জোট ৩ আসন পাবে। ‘নিউজ ১৮ মেগা এক্সিট পোল’-এর সমীক্ষায়, পশ্চিমবঙ্গের ৪২ আসনে বিজেপি পেতে পারে ২১ থেকে ২৪। ‘অ্যাক্সিস মাই ইন্ডিয়া’র জরিপে দেখা গেছে, বিজেপি ২৬ থেকে ৩১ এবং তৃণমূল ১১ থেকে ১৪ আসন পেতে পারে। ‘সি ভোটার’-এর বুথফেরত সমীক্ষা বলেছে, ১৩ থেকে ১৭ আসন পেতে পারে তৃণমূল। বিজেপি পেতে পারে ২৩ থেকে ২৭ আসন। কিন্তু আনন্দবাজার পত্রিকার সর্বশেষ লাইভ আপডেটে দেখা গেছে, তৃণমূল এগিয়ে রয়েছে ২৯ আসনে। আর বিজেপি এগিয়ে রয়েছে ১২ আসনে।

বুথফেরত জরিপ অনেক সময়েই মেলে না। কিন্তু তাই বলে এত পার্থক্য, তাও আবার সব জরিপেরই এমন দুরবস্থা দেখে অনেকেই এই জরিপ প্রতিষ্ঠানগুলোর নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App