×

প্রথম পাতা

ড. সালেহ উদ্দিন আহমেদ, সাবেক গভর্নর, বাংলাদেশ ব্যাংক

জ¦ালানি নিয়ন্ত্রণে সঠিক পলিসি নেই

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

জ¦ালানি নিয়ন্ত্রণে  সঠিক পলিসি  নেই

কাগজ প্রতিবেদক : নতুন বাজেটে তিনটি চ্যালেঞ্জ দেখছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. সালেহ উদ্দিন আহমেদ। এগুলো হচ্ছে- মূল্যস্ফীতি, জ¦ালানি ও বৈদেশিক মুদ্রার সংকট। ভোরের কাগজকে তিনি বলেন, শুধু বাংলাদেশ ব্যাংকের পলিসি দিয়ে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা যাবে না। বাজার মনিটরিং, বাজার পরিস্থিতির বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়কে একসঙ্গে কাজ করতে হবে। জ¦ালানি নিয়ন্ত্রণে সঠিক কোনো পলিসি নেই। শুধু জ¦ালানির দাম বাড়ানো আর কমানোর মধ্যে সীমাবদ্ধ রয়েছে। তৃতীয় সমস্যা হচ্ছে- বৈদেশি মুদ্রার সংকট। আমরা আমদানি নিয়ন্ত্রণ করছি, কিন্তু সেটা বেশি দিন নিয়ন্ত্রণ করে রাখা যাবে না। তাই এ সংকট মোকাবিলায় স্থায়ী সমাধানের পথ বের করতে হবে।

সাবেক এ গভর্নর বলেন, এ তিনটি প্রধান সমস্যা। এসব নিয়ন্ত্রণে আমাদের রপ্তানি বাড়াতে কীভাবে ডাইভারসিফিকেশন করব, এফডিআই কীভাবে বাড়ানো যায়, পাশাপাশি বিনিয়োগ কীভাবে বাড়ানো যায় সেই চেষ্টা করতে হবে। তিনি বলেন, বিনিয়োগ তো এখন আসেই না। বিনিয়োগ না এলে বৈদেশিক মুদ্রাও বাড়বে না। কমসংস্থান সৃষ্টি হবে না। কমংসংস্থান না হলে মানুষের জীবন আরো দুর্বিষহ হয়ে যাবে। সুতরাং, কর্মসংস্থান সৃষ্টিও আরেকটি বড় চ্যালেঞ্জ।

তিনি বলেন, বর্তমানে আর্থিক খাতের আরো একটি চ্যালেঞ্জ হচ্ছে ব্যাংকিং খাতকে ঠিক করা। তারল্য সংকট কাটিয়ে ব্যাংক কীভাবে ঘুরে দাঁড়াবে সেদিকে নজর দিতে হবে। বাংলাদেশের সর্বশেষ কঠিন চ্যালেঞ্জ হচ্ছে বাস্তবায়ন। প্রতি বছর বাজেটে একটা বিশাল লিস্ট থাকে, ইহা করিব, উহা করিব- কিন্তু বছর শেষে এর বাস্তবায়ন একেবারেই হয় না। এর সঙ্গে যুক্ত হচ্ছে একের পর এক প্রকল্প নেয়ার কাজ। দিনের পর দিন সময় বাড়ানো হয়, কিন্তু এর সঠিক বাস্তবায়ন হয় না। আবার কিছু প্রকল্প তৈরি হচ্ছে কোনো ধরনের পরিকল্পনা ছাড়াই। যেমন একটি উন্নত হাসপাতাল তৈরি হচ্ছে, অথচ সেখানে উন্নত ডাক্তার নেই, নার্স নেই। সুতরাং, সরকারের বাজেট বাস্তবায়নের পাশাপাশি কর্মদক্ষতা বাড়াতে হবে, সহায়তা এবং নিষ্ঠা বাড়াতে হবে। সর্বশেষ, মনিটরিং বাড়াতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App