×

প্রথম পাতা

তৃতীয় ধাপে আরো কমলো

Icon

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

তৃতীয় ধাপে আরো কমলো

ভোটার উপস্থিতি এন রায় রাজা : দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপের ভোট শান্তিপূর্ণভাবে শেষ হয়েছে। তবে ভোটের হার বাড়েনি বরং ১ শতাংশের মতো কমেছে- যা দেশের উপজেলা নির্বাচনের সর্বনিম্ন ভোটের রেকর্ড। ইসির প্রাথমিক হিসেবে তৃতীয় ধাপে ৩৫ শতাংশের কাছাকাছি ভোট পড়েছে। প্রথম ধাপে ১৩৯টি উপজেলায় ভোট পড়ে ৩৬ দশমিক ১ শতাংশ এবং দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোট পড়ে ৩৭ দশমিক ৫৭ শতাংশ।

গতকাল বুধবার বিকালে আগারগাঁও নির্বাচন ভবনে এক প্রেস ব্রিফিংয়ে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল জানান, ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে দু-একটি অপ্রীতিকর ঘটনা ছাড়া ৮৭ উপজেলায় সন্তোষজনক ভোট হয়েছে। এখন পর্যন্ত উপস্থিতির যে তথ্য পেয়েছি, সেটি ৩৫ শতাংশের কমও হতে পারে, বেশিও হতে পারে। সঠিক তথ্য পেতে আরো ২০-২৫ ঘণ্টা সময় লাগবে। তিনি বলেন, তৃতীয় ধাপে এক হাজার ১৫২ জন প্রার্থী ছিলেন। ১৬ উপজেলায় ইভিএমে এবং বাকি ৭১টি ব্যালট পেপারে ভোট নেয়া হয়েছে। দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া অবাধ নিরপেক্ষভাবে নির্বাচন শেষ হয়েছে। এই লক্ষ্যে আইনশৃঙ্খলা বাহিনী অনেক তৎপর ছিল। ভোটে আমি সন্তুষ্ট।

খুবই সীমিত পরিসরে কয়েকটি অপ্রীতিকর ঘটনা ঘটেছে উল্লেখ করে সিইসি জানান, অনিয়ম-ভোট কারচুপির চেষ্টায় ৩০ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে ৬-৭ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে। একজন সহকারী প্রিসাইডিং অফিসারকেও গ্রেপ্তার করা হয়েছে। ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনায় ৬ জন আহত হয়েছে। একজন প্রিসাইডিং অফিসার অসুস্থ হয়ে মারা গেছেন। বান্দরবানের নানিয়ারচরে একটি কেন্দ্রে ইউপিডিএফ সদস্যরা গণ্ডগোল করার চেষ্টা করেছিল, তা প্রতিহত করা হয়েছে। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, উপজেলা নির্বাচনে ভোটের হার কেন কম পড়ছে সেটা আমরা (ইসি) কেন এনালাইসিস করব? আপনারা (সাংবাদিকরা) করতে

পারেন, কেন কোন কারণে ভোট কম পড়ছে। আমি আগেও জানিয়েছি কেন ভোট কম পড়তে পারে। তার ওপরে ঘূর্ণিঝড়, সব মিলিয়ে তৃতীয় দফায় ৩৫ শতাংশের কম-বেশি ভোট কাস্ট হয়েছে।

এদিকে ৮৭ উপজেলার কয়েকটিতে বিচ্ছিন্ন কিছু ঘটনার খবর পাওয়া গেছে। হবিগঞ্জ সদর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটকেন্দ্রে দায়িত্বরত অবস্থায় মো. এমদাদুল হক নামে এক সহকারী প্রিসাইডিং কর্মকর্তা অসুস্থ হয়ে মারা গেছেন। সকাল ১১টার দিকে উপজেলার উমেদনগর পৌর উচ্চ বিদ্যালয় ভোটকেন্দ্রে এ ঘটনা ঘটে। মৃত এমদাদুল হক স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) হবিগঞ্জ সদর উপজেলা কার্যালয়ের উপসহকারী প্রকৌশলী।

চট্টগ্রামের পটিয়া উপজেলা পরিষদ নির্বাচনে কাশিয়াইশ ইউনিয়নের পূর্ব পিঙ্গলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ব্যালট পেপার ছিনতাইয়ের ঘটনা ঘটে। এরপর ওই কেন্দ্রটিতে ভোট বন্ধ ঘোষণা করা হয়। বগুড়ার সদর উপজেলায় বরাদ্দ করা প্রতীকের সঙ্গে ব্যালট পেপারে ছাপানো প্রতীকের মিল না থাকায় ভাইস চেয়ারম্যান পদে ভোট স্থগিত ঘোষণা করা হয়েছে। তবে সংরক্ষিত মহিলা ভাইস চেয়ারম্যান পদে ভোট গ্রহণ করা হয়েছে।

সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার একটি কেন্দ্রে চাকু নিয়ে প্রবেশ করায় এক চেয়ারম্যান প্রার্থীর এজেন্টকে ছয় মাসের কারাদণ্ড দেয়া হয়েছে। একই সঙ্গে তাকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। উপজেলা সদরের সরকারি মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে গতকাল বেলা ১১টার দিকে এ ঘটনা ঘটে। ওই এজেন্টের নাম মাসুক মিয়া।

ফেনী সদর, দাগনভূঞা ও সোনাগাজী উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেয়ার অভিযোগে ১৪ জনকে আটক করা হয়েছে। এর মধ্যে সহকারী প্রিসাইডিং কর্মকর্তা এবং পোলিং এজেন্টও রয়েছেন। ফরিদপুরের সদরপুর উপজেলায় জাল ভোট দেয়ার সময় আরিফ মাতুব্বর (২৮) নামে এক যুবককে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ছয় মাসের কারাদণ্ড ও এক হাজার টাকা জরিমানা করা হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ ও বাঞ্ছারামপুর উপজেলা পরিষদ নির্বাচনে জাল ভোট দেয়াসহ মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে আসার অভিযোগে পাঁচজনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। তাদের মধ্যে জাল ভোট দেয়ায় তিনজনকে এবং মোবাইল ফোন নিয়ে কেন্দ্রে প্রবেশ করায় দুইজনকে কারাদণ্ড দেয়া হয়। সাতক্ষীরার কলারোয়ায় প্রতিপক্ষের হামলায় নজরুল ইসলাম নামে একজন গুরুতর আহত হয়েছেন। এ ঘটনায় তিনজনকে আটক করা হয়েছে। খুলনার বয়ারডাঙ্গায় সহিংসতা সৃষ্টির অভিযোগে একজনকে আটক করেছে পুলিশ।

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচন বর্জন করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের ছোট ভাই শাহাদাত হোসেন। একই সঙ্গে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বর্তমান উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান বাদলও ভোট থেকে সরে দাঁড়িয়েছেন। নোয়াখালীর সদর উপজেলা নির্বাচনে নারী ভোটারের ব্যালট কেড়ে নিয়ে সিল মারার অপরাধে মো. ফজলুল হক নামে এক ব্যক্তিকে ছয় মাসের সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাকে ১০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক মাসের সশ্রম কারাদণ্ড দেয়া হয়েছে।

মোলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার দুটি কেন্দ্রে অনিয়মের অভিযোগে তিন সহকারী প্রিসাইডিং অফিসারকে প্রত্যাহার করেছেন রিটার্নিং কর্মকর্তা মোসা. শাহীনা আক্তার। তারা হলেন- শ্রীমঙ্গল ইউনিয়ন পরিষদের কেন্দ্রের সহকারী প্রিসাইডিং অফিসার মিরা শীল ও অঞ্জন দেব এবং হাউজিং এস্টেট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের প্রশান্ত কুমার দেব। রাজশাহীর পবা ও মোহনপুর উপজেলার ছয়টি কেন্দ্রে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে ধাওয়া-পাল্টা ধাওয়া, হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিক্ষিপ্ত এসব সংঘর্ষের ঘটনায় উভয়পক্ষের অন্তত ১৩ জন আহত হয়েছেন। এ ঘটনায় মোট ৩০ জনকে আটক করেছে পুলিশ। এর মধ্যে ৬ জনকে তাৎক্ষণিকভাবে বিভিন্ন মেয়াদে শাস্তি দেয়া হয়। এছাড়া দেশের আরো কয়েকটি উপজেলা ভোটে বিচ্ছিন্ন কিছু ঘটনার খবর পাওয়া গেছে।

উপজেলা পরিষদ নির্বাচনের তৃতীয় ধাপে মোট প্রার্থী ১ হাজার ১৫২ জন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৩৯৭ জন, ভাইস চেয়ারম্যান পদে ৪৫৬ জন এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ২৯৯ জন প্রতিদ্ব›িদ্বতা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App