×

প্রথম পাতা

৯০টিতে কাল

রেমালে স্থগিত ১৯ উপজেলার ভোট

Icon

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ব্যাপক ক্ষয়ক্ষতির কারণে তৃতীয় ধাপে অনুষ্ঠিতব্য ১৯টি উপজেলা পরিষদ নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন। গতকাল সোমবার দুপুরে আগারগাঁও নির্বাচন ভবনের নিজ কার্যালয়ে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম এ তথ্য জানান। আগামীকাল বুধবার ১০৯টি উপজেলায় ভোট হওয়ার কথা ছিল। এখন ১৯টি স্থগিত হওয়ায় ৯০ উপজেলায় ভোট নেবে ইসি। এদিকে এসব উপজেলায় প্রচার-প্রচারণা শেষ হয়েছে গতকাল সোমবার মধ্যরাতে। ইতোমধ্যে ভোট গ্রহণের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে ইসি।

যেসব উপজেলা নির্বাচনে স্থগিত হয়েছে সেগুলো হলো- বাগেরহাটের শরণখোলা, মোড়েলগঞ্জ ও মোংলা; খুলনার কয়রা, পাইকগাছা ও ডুমুরিয়া; বরিশালের গৌরনদী ও আগৈলঝাড়া; পটুয়াখালীর সদর উপজেলা, মির্জাগঞ্জ ও দুমকী; পিরোজপুরের মঠবাড়িয়া; ভোলার তজুমুদ্দিন ও লালমোহন; ঝালকাঠির রাজাপুর ও কাঠালিয়া; বরগুনার বামনা ও পাথরঘাটা এবং রাঙ্গামাটির বাঘাইছড়ি।

ইসি সচিব জাহাংগীর আলম বলেন, ঘূর্ণিঝড় রিমেল বাংলাদেশের উপকূল অঞ্চলে আঘাত হেনেছে। যার ফলে কোথাও ১০ নম্বর কোথাও ৯ নম্বর মহাবিপৎসংকেত দেখিয়ে যেতে বলা হয়। এ পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, অনেক নির্বাচনী এলাকায় জলোচ্ছ¡াসের পানি প্রবেশ করেছে, কোথাও কোথাও বেড়িবাঁধ ভেঙে পানি লোকালয়ের ভেতরে প্রবেশ করেছে, কোথাও কোথাও ঘূর্ণিঝড়ে গাছ উপড়ে পড়েছে, কোথাও বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে। এসব কিছু বিবেচনায় নিয়ে জেলা প্রশাসক এবং বিভাগীয় কমিশনারদের পাঠানো তথ্য মোতাবেক নির্বাচন কমিশন ১৯টি উপজেলা পরিষদ নির্বাচন আপাতত স্থগিত ঘোষণা করেছে। মাঠ প্রশাসনের সুপারিশে ভোট পিছিয়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি। এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, ক্ষয়ক্ষতির বিস্তারিত তথ্য পেলে নির্বাচন স্থগিত হওয়া উপজেলার সংখ্যা দু-একটি বাড়তেও পারে।

এদিকে ঝড়-বৃষ্টির মধ্যেই তৃতীয় দফায় ৯০ উপজেলায় নির্বাচনের সব ধরনের প্রস্তুতি শেষ করেছে ইসি। বাড়ানো হয়েছে নিরাপত্তাব্যবস্থাও। গতকাল সোমবার মধ্যরাত থেকে এসব উপজেলায় প্রচার-প্রচারণা শেষ হয়েছে। একই সময় থেকে মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নির্বাচন কমিশন। আজ মঙ্গলবার থেকে সব ধরনের মোটরযান চলাচল বন্ধ থাকবে। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে মালামাল কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবে আজই।

উল্লেখ্য, এবার মোট চার ধাপে উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ধাপে দেশের ১৩৯টি উপজেলা পরিষদে ভোট হয় ৮ মে। দ্বিতীয় ধাপে ১৬০টি উপজেলায় ভোট হয় ২৩ মে। তৃতীয় ধাপে ১১২টিতে ভোট হওয়ার কথা ছিল ২৯ মে, যেখান এখন হবে ৯০টিতে। আর চতুর্থ ধাপে ৫৬টি উপজেলা পরিষদে নির্বাচন হবে ৫ জুন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App