×

প্রথম পাতা

ইসরায়েলের বিরুদ্ধে ব্যবস্থা প্রশ্নে আইসিজের রায় আজ

Icon

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ইসরায়েলের  বিরুদ্ধে ব্যবস্থা  প্রশ্নে আইসিজের রায় আজ

কাগজ ডেস্ক : গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরায়েলের অভিযান বন্ধের আদেশ দেয়ার বিষয়ে আজ শুক্রবার রায় দেবে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইসিজে)। দক্ষিণ আফ্রিকার আবেদনের পরিপ্রেক্ষিতে এ রায় দেয়া হবে। আইসিজে গতকাল বৃহস্পতিবার এ কথা জানিয়েছে।

ফিলিস্তিনি জনগণের সুরক্ষা নিশ্চিত করতে গাজায় এবং বিশেষ করে রাফায় ইসরায়েলের অভিযান বন্ধে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের কাছে জরুরি ব্যবস্থা চেয়ে গত সপ্তাহে আবেদন করে দক্ষিণ আফ্রিকা। এর আগে দেশটি আন্তর্জাতিক এই আদালতে ইসরায়েলের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনে মামলা করে। সেই বৃহত্তর মামলার অংশ হিসেবেই পরে রাফায় অভিযান বন্ধে এই জরুরি ব্যবস্থা চাওয়া হয়।

১৯৪৮ সালের গণহত্যা কনভেনশন লঙ্ঘন করা নিয়ে দক্ষিণ আফ্রিকার আনা অভিযোগের নিন্দা করেছে ইসরায়েল। তারা মামলা প্রত্যাহারের দাবিও জানায়। তবে আইসিজে ইসরায়েলের এ দাবি প্রত্যাখ্যান করেছে।

গত জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকার আবেদনের ভিত্তিতে আন্তর্জাতিক ন্যায়বিচার আদালতের এক আদেশে ইসরায়েলকে গণহত্যা বন্ধে পদক্ষেপ নিতে বলা হয়। তবে সামরিক অভিযান বন্ধের আদেশ দেয়া হয়নি। এরপরই দক্ষিণ আফ্রিকা রাফায় অবস্থানরত ফিলিস্তিনিদের সুরক্ষায় সেখানে বাড়তি জরুরি ব্যবস্থা নেয়ার আবেদন করে আদালতের কাছে। এছাড়া, ইসরায়েল যেন গাজায় জাতিসংঘ এবং মানবিক সহায়তা সরবরাহকারী সংস্থা, সাংবাদিক এবং তদন্তকারীদের অবাধে প্রবেশাধিকার দেয় তা নিশ্চিত করতে দক্ষিণ আফ্রিকার পক্ষ থেকে আদালতের কাছে আরেকটি আদেশ চাওয়া হয়েছে।

জেনিনে ইসরায়েলি সেনা প্রত্যাহার : অধিকৃত পশ্চিম তীরের জেনিনে শরণার্থী শিবিরে কয়েকদিন ধরে অভিযান চালানোর পর গত বৃহস্পতিবার সেখান থেকে সেনা প্রত্যাহার করেছে ইসরায়েলি সামরিক বাহিনী। সেখানে মঙ্গলবার থেকে শুরু হওয়া অভিযানে মোট ১২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে অন্তত ৪টি শিশু, একজন চিকিৎসক ও একজন শিক্ষক রয়েছেন।

ইসরায়েলি সামরিক বাহিনী শহরটিতে ‘সন্ত্রাসবিরোধী’ অভিযান পরিচালনার দাবি করলেও প্রত্যক্ষদর্শীরা জানান, ইসরায়েলি বাহিনী রাস্তায় নির্বিচারে গুলি চালিয়েছে। অভিযানের ভিডিও ফুটেজে এক ইসরায়েলি সেনাকে বেশ কয়েকজন ফিলিস্তিনি বন্দির একজনকে লাথি মারতে দেখা গেছে। তাদের অন্তর্বাস পরিহিত অবস্থায় রাস্তায় হাঁটু গেড়ে বসতে বাধ্য করা হয়েছিল।

গাজায় মসজিদে হামলায় নিহত ১৬ : গাজা উপত্যকার উত্তরাঞ্চলের ফাতিমা আল-জাহরা মসজিদে ইসরায়েলি বাহিনীর হামলায় শিশুসহ অন্তত ১৬ জন নিহত হয়েছেন।

গত ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার হামলা শুরু করে ইসরায়েলি বাহিনী। হামলা থেকে বাদ যায়নি আবাসিক ভবন, শরণার্থী শিবির, হাসপাতাল, মসজিদ। এমনকি ত্রাণ বহরেও হামলার ঘটনা ঘটেছে। হামাস-নিয়ন্ত্রিত গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য, প্রায় ৮ মাস ধরে চলা হামলায় অবরুদ্ধ গাজা উপত্যকায় ৩৫ হাজার ৮শর বেশি মানুষ নিহত হয়েছে। তাদের মধ্যে বেশির ভাগ নারী ও শিশু। গাজা উপত্যকাজুড়ে হামাসের হাতে এখনো শতাধিক ইসরায়েলি জিম্মি আছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App