×

প্রথম পাতা

আজারবাইজান সীমান্তে হেলিকপ্টার বিধ্বস্ত

খোঁজ মিলছে না ইরানের প্রেসিডেন্ট রাইসির

Icon

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 খোঁজ মিলছে না ইরানের প্রেসিডেন্ট রাইসির

কাগজ ডেস্ক : ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হওয়ার তাৎক্ষণিক কোনো খবর পাওয়া যায়নি। প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি খুঁজে বের করার জন্য ব্যাপক উদ্ধার অভিযান চলছে। ইরানের রাষ্ট্রীয় টিভি জানায়, উদ্ধারকারী দল ঘটনাস্থলে রওনা দিয়েছে। গতকাল রবিবার আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় একটি জলাধার উদ্বোধন অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন প্রেসিডেন্ট রাইসি। সেখান থেকে ফেরার সময় ভারজাকান এলাকায় হেলিকপ্টারটি অবতরণের সময় দুর্ঘটনার কবলে পড়ে। বার্তাসংস্থা ইরনা এ খবর দিয়েছে।

ইরানের রাজধানী তেহরান থেকে ৬০০ কিলোমিটার উত্তর-পশ্চিমে আজারবাইজানের সীমান্তসংলগ্ন জোলফা শহরের কাছে এ দুর্ঘটনা ঘটেছে বলে জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় টেলিভিশন।

ইরানের সংবাদমাধ্যম তাসনিম নিউজ জানিয়েছে, প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি দুর্ঘটনার কবলে পড়ার পর সেটি থেকে জরুরি ফোনকল এসেছিল। হেলিকপ্টারে প্রেসিডেন্টের সঙ্গে থাকা কর্মকর্তারাই ওই ফোন করেছিলেন। ফলে এ দুর্ঘটনায় কেউ হতাহত হননি বলে ধারণা করা হচ্ছে। ওই হেলিকপ্টারে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদোল্লাহিয়ান ও স্থানীয় কয়েকজন কর্মকর্তা ছিলেন। তারা পূর্ব আজারবাইজানে জলাধার প্রকল্প উদ্বোধন করে ফিরছিলেন। এর আগে ইরানের স্বরাষ্ট্রমন্ত্রী আমির ভাহিদি রাষ্ট্রীয় টেলিভিশনে বলেছেন, ওই হেলিকপ্টারের সঙ্গে যোগাযোগ স্থাপন করা হয়েছিল। কথা চলার মধ্যই সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ঘটনাস্থলে উদ্ধারকারীরা যাচ্ছেন। তবে কুয়াশা ও প্রতিকূল আবহাওয়ার কারণে তাদের পৌঁছাতে কিছুটা সময় লাগতে পারে।

রাইসির ওই হেলিকপ্টারের সঙ্গে আরো দুটি হেলিকপ্টার ছিল। সেগুলো অক্ষত রয়েছে। প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি কোন ধরনের ছিল, তা এখনো জানা যায়নি। ইরান বিভিন্ন ধরনের হেলিকপ্টার ব্যবহার করে। দেশটির সামরিক বাহিনীর অনেক হেলিকপ্টার ১৯৭৯ সালের ইসলামী বিপ্লবের সময়েরও আগের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App