×

প্রথম পাতা

কালবৈশাখীর প্রবণতা কমেছে, বাড়ছে গরম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কালবৈশাখীর প্রবণতা কমেছে, বাড়ছে গরম
কালবৈশাখী থিতিয়ে গেছে একদিনের ব্যবধানে। গতকাল বৃহস্পতিবার দেশের ৯টি অঞ্চলের উপর দিয়ে ঝড় বয়ে যায়। তবে তা আগের দিনের চেয়ে ঝড়ের গতি ছিল অনেক কম। আর এ কারণে তাপমাত্রা অনুভূত হয়েছে ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায়। যদিও দেশে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। আবহাওয়া অধিদপ্তরের তথ্য পর্যালোচনা করে এমন চিত্র পাওয়া যায়। 

লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, তেঁতুলিয়ায় গতকাল বেশি বজ্রঝড় হয়েছে। এখানে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২৪ মিলিমিটার। এরপরের অবস্থান ফরিদপুরে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ১৪ মিলিমিটার। 

এছাড়া মোংলায় ৫, রাজশাহী ও ঈশ্বরদীতে ২ এবং গোপালগঞ্জ, সাতক্ষীরা ও যশোরে ১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। ঢাকা ও ডিমলায় বৃষ্টিপাত হয়েছে সামান্য। এদিকে গতকাল যশোরে তাপমাত্রা ছিল দেশের সর্বোচ্চ ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। 

ঢাকায় তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ২, চট্টগ্রামে ৩২ দশমিক ৪, রাজশাহীতে ৩১ দশমিক ৪, রংপুরে ৩৩ দশমিক ২, ময়মনসিংহে ৩৩, সিলেটে ৩৩ দশমিক ৫, খুলনায় ৩৩ দশমিক ২ এবং বরিশালে ৩৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। দেশের সর্বোনিম্ন তাপমাত্রা ছিল রাজহাটে ২০ ডিগ্রি সেলসিয়াস। 

গতকাল সন্ধ্যায় পূর্বাভাসে বলা হয়েছে, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা কমতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে। 

গত বুধবার প্রায় সারাদেশেই কালবৈশাখী, বজ্রপাত ও শিলা বৃষ্টির আশঙ্কার কথা জানিয়ে সতর্কবার্তা জারি করেছিল আবহাওয়া অফিস। তারা আগে থেকেই বলে আসছে, ১১ মে পর্যন্ত কালবৈশাখী অব্যাহত থাকতে পারে। এরপরই আবার দেশে তাপপ্রবাহ বাড়তে পারে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App