×

প্রথম পাতা

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিচ্ছিন্ন সহিংসতা

Icon

কাগজ ডেস্ক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গে বিচ্ছিন্ন সহিংসতা

ভারতে লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় গতকাল মঙ্গলবার ৯৩টি আসনে ভোট অনুষ্ঠিত হয়েছে। এর মধ্যে ছিল পুরো গুজরাট রাজ্য। গতবার এই ৯৩ আসনের মধ্যে বিজেপি পেয়েছিল ৭২টি। গুজরাটের সব আসনে জিতেছিল বিজেপি। এদিকে সব রাজ্যে ভোট শান্তিতে হলেও পশ্চিমবঙ্গের ভোট সকাল থেকেই উত্তপ্ত হয়ে উঠে।

এদিন ভোট হওয়ার কথা ছিল ৯৪টি আসনে। কিন্তু সুরাটে বিজেপি প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় জিতে গেছেন। এদিকে মধ্যপ্রদেশের বেতুলে দ্বিতীয় দফায় ভোট হওয়ার কথা ছিল। কিন্তু বিএসপি প্রার্থীর মৃত্যুর পর সেখানে তৃতীয় দফায় ভোটগ্রহণের সিদ্ধান্ত নেয়া হয়। আর কেন্দ্রশাসিত কাশ্মিরের অনন্তনাগ-রাজৌরির ভোট গ্রহণ পিছিয়ে দেয় নির্বাচন কমিশন। 


গুজরাটের আহমেদাবাদ শহরের একটি ভোটকেন্দ্রে এদিন সকালে ভোট দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ভোটকেন্দ্র থেকে বেরিয়ে তিনি অমোচনীয় কালি লাগানো হাতের আঙুল তুলে ধরেন। এসময় তার সমর্থকরা উল্লাস প্রকাশ করে। ভোট দেয়ার পর মোদি তার এক্সে (সাবেক টুইটার) একটি পোস্ট দেন। তিনি লিখেছেন, ‘২০২৪ সালের লোকসভা নির্বাচনে ভোট দিয়েছি।’ সবাইকে ভোট দিতে অনুরোধও জানান মোদি। ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে ভারতের গণতন্ত্রকে শক্তিশালী করার জন্য আহ্বান জানান তিনি। ৭ দফার এই নির্বাচনে মোদির ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সহজ জয় পাবে বলে ধারণা করা হচ্ছে। 

গতকাল গুজরাট ছাড়াও কর্ণাটক, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, উত্তর প্রদেশ, আসাম, গোয়া, পশ্চিমবঙ্গ ও বিহার রাজ্যে ভোট হয়েছে। এছাড়া ভোট হয়েছ দুটি কেন্দ্রশাসিত অঞ্চল- দাদরা-নগর হাভেলি ও দমন-দিউয়ে। গতকাল যে ৯৩ আসনে ভোট হয়েছে, তার মধ্যে ৮০ আসনে গতবার বিজেপি ও তাদের শরিকরা জিতেছে। কংগ্রেস জোট পেয়েছে মাত্র ১১ আসন। গুজরাটের ২৬ আসনের মধ্যে ২৫ আসনে ভোট হয়েছে। রাজ্যের সুরাট আসনে বিজেপির প্রার্থী আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন। গতবার রাজ্যের সব আসনে বিজেপি জিতেছিল। 

পশ্চিমবঙ্গে বিচ্ছিন্ন সহিংসতা : পশ্চিমবঙ্গের ৪ আসনে গতকাল ভোট হয়েছে। মালদা উত্তর, মালদা দক্ষিণ, মুর্শিদাবাদ ও জঙ্গিপুর- এই চার আসনে সকালের দিকে দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ঘটে। তবে এই ৪ আসনের মধ্যে সবার দৃষ্টি মুর্শিদাবাদ আসনের দিকে। এই আসনে লড়ছেন কংগ্রেস-বাম দলের প্রার্থী ও সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম। কংগ্রেস-সিপিএমের অভিযোগ, তৃণমূল এই ৪ আসনে কংগ্রেস-বাম দলের প্রার্থীদের ভোটদানে বাধা দিয়েছে। কারণ তৃণমূল মনে কর, এই ৪ আসনে কংগ্রেস-বাম জোট যত বেশি ভোট পাবে, তত ক্ষতি হবে তৃণমূল প্রার্থীদের। 

কংগ্রেস-সিপিএম জোটের অভিযোগ, মুর্শিদাবাদ আসনে সেলিমকে ঠেকাতে বিভিন্ন ভোটকেন্দ্রে বাধা দিয়েছেন তৃণমূল সমর্থকরা। বের করে দেন বাম দলের পোলিং এজেন্টদের। ভোটকেন্দ্রের বাইরে সন্ত্রাস সৃষ্টি করা হয়েছে ও বোমার বিস্ফোরণ ঘটানো হয়েছে। মহম্মদ সেলিম মুর্শিদাবাদের একটি ভোটকেন্দ্রে ঢুকে এক ভুয়া ভোটারকে ধরে পুলিশের হাতে তুলে দেন। মুর্শিদাবাদের বিজেপির প্রার্থী গৌরী শঙ্কর ঘোষ অভিযোগ করেছেন, আজিমগঞ্জের বেশ কয়েকটি কেন্দ্রে তৃণমূল ভুয়া প্রিসাইডিং কর্মকর্তা নিয়োগ দিয়েছে। 

অভিযোগ উঠেছে, সকালে রানীনগর, ডোমকল ও হরিহর পাড়া ভোটকেন্দ্রে ভয়ের পরিবেশ সৃষ্টি করতে বোমা ফাটান তৃণমূলের সমর্থকরা। কংগ্রেস নেতার বাড়িতেও বোমা হামলা হয়েছে। গুঠিয়া ভোটকেন্দ্রে সিপিএম এজেন্টকে মারধর করা হয়েছে। মালদহের হাবিবপুর এলাকার একটি ভোটকেন্দ্রের ভোটার এলাকায় উন্নয়ন না হওয়ায় ভোট বর্জন করেন ভোটাররা। রতুয়ায় কংগ্রেস নেতাকর্মীদের ভোটকেন্দ্রে যেতে বাধা দেন তৃণমূলের সমর্থকরা। সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হয়, চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। ৪ আসনের নির্বাচন নির্বিঘ্ন করতে ৩৩৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী নিয়োগ করা হয়। এই ৪ আসনে ৫৭ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তবে মূল লড়াই হচ্ছে তৃণমূল, বিজেপি ও কংগ্রেস-বাম জোটের প্রার্থীদের মধ্যে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App