×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

ফ্যাশন

বুগাটির ৪০ লাখ ডলারের গাড়ি

Icon

প্রকাশ: ৩০ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বুগাটির ৪০ লাখ ডলারের গাড়ি

বুগাটি ট্যুরবিলন নামের নতুন মডেল বাজারে আনার ঘোষণা দিয়েছে লাক্সারি গাড়ি ব্র্যান্ড বুগাটি। হাইব্রিড এক্সক্লুসিভ এ গাড়ি মাত্র ২৫০টি তৈরি হবে। দাম শুরু হবে ৪০ লাখ ডলার থেকে। নতুন ট্যুরবিলনে বিশাল ১৬-সিলিন্ডারের গ্যাস ইঞ্জিন থাকবে। ইঞ্জিনটি ব্রিটিশ রেস কার ইঞ্জিনিয়ারিং ফার্ম কসওয়ার্থের সাহায্য নিয়ে ডিজাইন করা হয়েছে। এতে তিনটি শক্তিশালী বৈদ্যুতিক মোটর থাকবে। একটি গাড়ির পেছনে এবং সামনে দুটি মোটর কমপক্ষে ৮০০ অশ্বশক্তি উৎপাদনে সক্ষম হবে। যা বাজারে থাকা ৩৩ লাখ ডলার মূল্য ও দেড় হাজার অশ্বশক্তির বুগাটি চিরনকে সব দিক থেকে ছাড়িয়ে যাবে। অনেকেই ধারণা করেছিলেন, নতুন মডেলটি অল-ইলেকট্রিক ধাঁচের হবে। কিন্তু বৈশ্বিক অটো শিল্পের বর্তমান প্রবণতা অনুসারে হাইব্রিডকে বেছে নিয়েছে কোম্পানিটি।

উল্লেখ্য, ২০২১ সালে ফক্সওয়াগন গ্রুপ থেকে আলাদা হয়ে রিম্যাকের সঙ্গে একীভূতকরণ হয় বুগাটি। তখন ধারণা করা হযেছিল অল-ইলেকট্রিক প্রযুক্তির দিকে এগোচ্ছে বুগাটি। কেননা ক্রোয়েশিয়ান কোম্পানিটি অল-ইলেকট্রিক রিম্যাক নেভেরা সুপারকার তৈরির জন্য পরিচিত ছিল। কিন্তু বুগাটি রিম্যাক হিসেবে পরিচিত নতুন কোম্পানির চিফ এক্সিকিউটিভ মেট রিম্যাক জানিয়েছিলেন, তিনি কখনই অল-ইলেকট্রিক বুগাটি তৈরির ইচ্ছা করেননি। বরং পেট্রলচালিত গাড়িকে নতুন চাহিদার সঙ্গে মিলিয়ে এমন কিছু তৈরি করতে চেয়েছিলেন, যা পেট্রলচালিত বুগাটির অদলটি ধরে রাখে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App