×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

ফ্যাশন

ঠান্ডা ঠান্ডা জুস

Icon

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ঠান্ডা ঠান্ডা  জুস

ব্লুবেরি লাচ্ছি

রেসিপি ও ছবি

নাশিদ জেরিন চৌধুরী

উপকরণ: ২ গøাস লাচ্ছির জন্য ব্লুবেরি লাগবে ৬-৭ টা, চিনি ২ চা চামচ, টক দই, বরফ কুচি।

প্রস্তুত প্রণালি: ব্লুবেরি গুলোকে আগে ব্লেন্ড করে ফেলুন। এরপর গøাসে ঢেলে তার উপর টকদই ও চিনি একসাথে ব্লেন্ড করে সেটা দিয়ে দিবেন। ব্লুবেরির নিজের ফ্লেভার এতোই সুন্দর যে বাইরের আর কোন রকমের ফ্লেভার ব্যবহার করতে হবেনা। সাথে বরফ কুচি দিয়ে খুবই সহজে বানিয়ে ফেলতে পারবেন একটা মজার ঠান্ডা ড্রিংক। আপনারা চাইলে অন্য যে কোন বেরি দিয়ে এই লাচ্ছি বানিয়ে খেতে পারেন।

মালাই কুলফি

রেসিপি ও ছবি : স্নিগ্ধা আক্তার

উপকরণ: লিকুইড দুধ ৩ কাপ, গুড়া দুধ ২ কাপ, জাফরান ১/৪ চা চামচ, পেস্তা বাদাম গুড়া ২ টেবিল চামচ, চিনি পছন্দের মিষ্টি অনুযায়ী, এলাচ গুড়া ১/২ চা চামচ, পেস্তা বাদাম কুচি গারনিশের জন্য।

প্রস্তুত প্রণালি: প্রথমে ঠান্ডা তরল দুধে গুড়া দুধ ভাল মত মিশিয়ে চুলায় জ্বাল দিন। মধ্যম আঁচে অনাবরত নাড়াচাড়া করে বলক চলে আসা পর্যন্ত রান্না করে নিন। এরপর জ্বাল উঠে আসলে জাফরান ও বাদাম গুড়া দিয়ে দুধের মিশ্রণ টা ঘন করে নিন। ঘন হয়ে আসলে স্বাদমত চিনি ও এলাচ গুড়া দিয়ে চিনি গলে যাওয়া পর্যন্ত নাড়াচাড়া করে নামিয়ে ঠান্ডা করে নিন। ঠান্ডা হয়ে গেলে আইস্ক্রিম মোল্ড অথবা সার্ভিং শটস গøাসে ভরে উপরে বাদাম কুচি দিয়ে ফ্রিযারে রেখে বরফ বানিয়ে নিন। সবশেষে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন আরো কিছু বাদাম কুচি ও জাফরান (অপশনাল) দিয়ে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App