×

ফ্যাশন

ভিন্নস্বাদের সেমাই

Icon

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ভিন্নস্বাদের সেমাই

রসুই ঘর মাতিয়ে রাখুন সুগন্ধে। পরিবার-আত্মীয়-পরিজন ও অতিথি আপ্যায়নে প্রিয় সেমাই দিয়েই হোক মুখরোচক খাবারের রন্ধন প্রণালি।

শির খুরমা

রেসিপি ও ছবি: আমেনা আনার

উপকরণ: দুধ ১ ১/২ লিটার, সবুজ এলাচ ২-৩ টা, গুঁড়া ১/৪ চা চামচ কাঠ বাদাম কুচি, পেস্তাবাদাম কুচি, চিনাবাদাম ১/৩ কাপ মত মিক্স করে নিন। (যে কোন এক রকম বাদাম দিলে ও হবে), কিসমিস ১/৪ কাপ, মেহরান সেমাই/ ভার্মিচিলি ১ কাপ(২৫০গ্রাম, ছোট করে ভেঙে নেয়া), খুরমা ৭-৮ টা (কুসুম গরম পানিতে ৩০ মিনিট ভিজিয়ে রাখুন তারপর বিচি বের করে কুচি করে নিন।), চিনি / কনডেন্সড মিল্ক ১/২ কাপ বা স্বাদমত, ঘি ১ ১/২ টেবিল চামচ ।

প্রস্তুত প্রণালি: একটি মাঝারি পাত্রে,দুধ, কনডেন্সড মিল্ক, এলাচ/ গুড়া নিয়ে চুলার আঁচে বসান। মিডিয়াম আঁচে ফুটিয়ে উঠা পর্যন্ত জ্বাল দিন। দুধে বলক আসলে, চুলার আঁচ কমিয়ে রেখে দিন। যেন দুধ টা একটু ঘন হয়ে আসবে। অন্যদিকে, আরেকটি চুলায় প্যানে ঘি গরম করে প্রথমে বাদাম কিসমিস গুলো ভেজে তুলে নিন। ফুটিয়ে রাখা দুধের মিশ্রণে কিছু বাদাম, খুরমা দিয়ে নেড়ে দিন। অল্প কিছু সাজানোর জন্য রাখুন। তারপর, সেমাই গুলো দিয়ে মিডিয়াম থেকে লো আঁচে রেখে নেড়ে নেড়ে ভাজতে লাল হয়ে আসা পর্যন্ত। খেয়াল রাখতে হবে যেন পুড়ে না যায়। ৫ মিনিট মত সময় লাগবে। সেমাই ভাজা শেষে চুলা বন্ধ করুন। এবার ভাজা সেমাই দুধের মিশ্রণে দিয়ে মিশিয়ে নিন। এবার চুলার আঁচ মিডিয়াম করে ৩-৪ মিনিট জ্বাল দিন। যখন দেখবেন সেমাই সিদ্ধ হয়ে গেছে, তখন নামিয়ে নিন। বেশি সিদ্ধ হয়ে গেলে ঘন হয়ে যায়। আর প্রয়োজনে আরো দুধ মিশিয়ে নিতে পারেন, যেন একটু তরল থাকে। এবার ঠান্ডা করে নিন। এবার পছন্দ মত ডিসে নিয়ে উপরে বাদাম কুচি, কিসমিস, খুরমা কুচি দিয়ে পরিবেশন করুন মজাদার শির খুরমা।

নবাবী সেমাই

রেসিপি ও ছবি : সেলিনা শিল্পী

উপকরণ : ২ টেবিল চামচ ঘি, ১প্যাকেট লাচ্ছা সেমাই, ৩ টেবিল চামচ চিনি, ৩ টেবিল চামচ গুঁড়া দুধ, কাজু ও পেস্তা বাদাম ক্রাশ করা ১ টেবিল চামচ।

ক্রিম তৈরির জন্য: ২ কাপ ডানো গুঁড়া দুধ, ১/২ কাপ কন্ডেন্সড মিল্ক, ১/২ কাপ ডানো অথবা নেসলে ক্রিম

৪ টেবিল চামচ কর্নফ্লাওয়ার

প্রস্তুত প্রণালি: ফ্রাই প্যানে ঘি দিন। ঘি একটু গরম হয়ে এলে লাচ্ছা সেমাইটি নেড়েচেড়ে হালকা করে ভেঁজে নিন। কিছুটা ভাঁজা হয়ে গেলে চিনি দিয়ে দিন এবং ভালোভাবে মিশিয়ে নিন। চিনি ভাল করে মিশে যাওয়ার পর গুঁড়া দুধ দিয়ে ৬-৭ মিনিট নাড়াচাড়া করে ভাজতে হবে। সেমাইয়ের রঙটি হালকা বাদামি হয়ে এলে নামিয়ে রাখুন। এরপর ক্রিম তৈরি করার পালা। দুই কাপ গুড়া দুধে পানি মিশিয়ে জ্বালিয়ে ঘন করে নিতে হবে। এখন চুলায় মিডিয়াম আঁচে এই দুধের মধ্যে দিয়ে কন্ডেন্সড মিল্ক ভালভাবে মিশিয়ে নিন। এরপর ক্রিম দিয়ে নাড়াচাড়া করে, কর্নফ্লাওয়ার দিয়ে হ্যান্ড বিটার দিয়ে নেড়ে স্মুথ করে ফেলুন। ১০ মিনিট পর্যন্ত রান্না করতে থাকুন যা একটি ঘন ক্রিমে পরিনত হবে। এখন ভেঁজে রাখা সেমাইগুলো একটি সার্ভিং ডিসে ১/৪ ভাগ ছড়িয়ে তুলে নিন। এরপর পুরো সেমাইটির উপরে সব ক্রিমগুলো আলতোভাবে ঢেলে দিন। এখন ৪-৫ মিনিট অপেক্ষা করুন। ভেঁজে রাখা সেমাই ক্রিমে আলতোভাবে ঢেলে দিন। এবার ঠাণ্ডা হয়ে আসলে বাকি সেমাইটুকু হাত দিয়ে উপরে ভালোভাবে ছড়িয়ে দিন। এখন এর উপরে কাজু ও পেস্তা বাদাম সুন্দর করে ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল মজাদার নওয়াবি সেমাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App