×

ফ্যাশন

মরুভূমির পরিবেশ বাঁচাতে ফ্যাশন শো

Icon

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মরুভূমির পরিবেশ বাঁচাতে ফ্যাশন শো

চিলির আতাকামা মরুভূমির একটি শহর আলটো হসপিসিও। তবে বিশাল এই মরুভূমির এক বিরাট অংশ জুড়ে আবর্জনার স্তূপ। দ্য গার্ডিয়ান’সূত্রে জানা যায়, প্রতি বছর ৬০ হাজার টন ব্যবহৃত পোশাকপণ্যের শেষ গন্তব্য হয় এখানে। এই পোশাকগুলোর স্তূপ আনা হয়েছে মূলত: যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন ও দক্ষিণ কোরিয়ার মতো হাজার হাজার মাইল দূরের দেশ থেকে। ফেলনা পোশাক ফেলে এই স্তূপ তৈরি হওয়াতে প্রাকৃতিক সৌন্দর্য ও পরিবেশ নস্ট হচ্ছে আতাকামা মরুভূমির। এ অনিয়ম নিয়ে বিশ্ববাসীর নজর কাড়তে আয়োজন হয় আতাকামা ফ্যাশন উইক ২০২৪। যাতে পোকাশগুলো ডিজাইন করেন মায়া রামোস নামের একজন ব্র্যাজিলিয়ান ভিজ্যুউল আর্ষ্টিস্ট ও স্টাইলিস। পোশাকগুলো পরে অংশ নেন ৮ জন চিলিয়ান মডেলও।

জাতিসংঘের সর্বশেষ তথ্যমতে, সেকেন্ডহ্যান্ড ক্লোদের তৃতীয় বৃহত্তম আমদানিকারক দেশ এটি। এইসব পোশাকের কিছু অংশ বিক্রি হয় সেকেন্ডহ্যান্ড মার্কেটগুলোতে; তবে অন্তত ৩৯ হাজার টন পোশাককে অবৈধভাবে স্তূপ করে ফেলে দেওয়া হয় আতাকামায়। এই মরুভূমি প্রাকৃতিক সৌন্দর্যের জন্য সারা দুনিয়ার পর্যটকদের মন্ত্রমুগ্ধ করে। অথচ এই বিশাল আবর্জনার স্তূপের পাশে যাদের বসবাস, তাদের জীবন দিন দিন দুর্বিষহ হয়ে উঠেছে। কারণ এসব পোশাক মাটির সাথে মিশতে সময় লাগবে ২০০ বছরেরও বেশি। এমন পরিস্থিতিতে সচেতনতা বাড়াতেই মূলত এই ব্যতিক্রমী আয়োজন করা হয়।

উল্লেখ্য, মায়া তার এই কালেকশন তৈরি করেছেন ওই স্তূপ থেকে বেছে নেওয়া পোশাকপণ্য দিয়ে। এবং পোশাকের থিম হিসাবে বেছে নিছেন মাটি, পানি, আগুন ও বায়ু।

ছবি: দ্য গার্ডিয়ান

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App