×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

মেলা

ব্যবসা কমছে হিন্দি ছবির

Icon

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

ব্যবসা কমছে হিন্দি ছবির

২০২৪-এ বলিউডের ছবি ব্যবসা করতে গিয়ে ক্রমাগত হোঁচট খাচ্ছে- এ কথা এখন ইন্ডাস্ট্রির সবারই জানা। এমনকি দর্শক মহলে এ নিয়ে নিত্য আলোচনা চলছে। পরিস্থিতি ঠিক কী রকম দেখে নেয়া যাক। ‘ফাইটার’-এর বিশ্বজুড়ে ব্যবসা ৩৩৭.২০ কোটি। ‘শয়তান’-এর বিশ্বজুড়ে ব্যবসা ২১১.০৬ কোটি। আর ‘ক্রু’র বিশ্বজুড়ে ব্যবসা ১৫৬.৩৬ কোটি। প্রথম পাঁচ মাসে যে পাঁচটি ছবি এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ব্যবসা করেছে, তার মধ্যে আছে ১৩৩.৬৪ কোটির ব্যবসা দেয়া ‘তেরি বাঁতো মে অ্যায়সা উলঝা জিয়া’।

‘আর্টিকল ৩৭০’-এর ব্যবসা থেমেছে ১১০.৫৭ কোটিতে। পাঁচটি ছবি থেকে এসেছে প্রায় ৯৪৫ কোটি টাকার ব্যবসা। বাণিজ্যে প্রথম দশে বাকি যে পাঁচটি ছবি জায়গা করতে পেরেছে তাদের মোট ব্যবসা ২৭০ কোটির কাছাকাছি। মানে প্রথম পাঁচ মাসে বলিউডের টপ টেন ছবির ব্যবসা ১ হাজার ২২০ কোটির কাছাকাছি। জুন মাস পর্যন্ত বলিউডে বড় বিনিয়োগের কোনো ছবির মুক্তি নেই। জুনের শেষে মুক্তি পাবে ‘কল্কি ২৮৯৮ এডি’।

তবে সেই ছবির শিকড় দক্ষিণে। এখনো পর্যন্ত বড়পর্দায় ৪৮টি ছবি মুক্তি পেয়েছে। সেই নিরিখে ১ হাজার ২২০ কোটিতে যে আটকে রইল, বাণিজ্যে সেরা ১০ ছবির ব্যবসা, তা নিয়ে ভয়ংকর চিন্তার ভাঁজ পড়েছে হিন্দি ছবির প্রযোজক-পরিচালকদের কপালে। সিনেমা ব্যবসা বিশেষজ্ঞ তরণ আদর্শের বক্তব্য, ‘বলিউডের পরিস্থিতির নিরিখে তারকাদের পারিশ্রমিক পরিবর্তনের প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ছবির বাজেটেও পরিবর্তন আসবে। কিছু অভিনেতা স্বেচ্ছায় কম পারিশ্রমিক নেবেন, এমনটা জানিয়েছেন। নতুন প্রোজেক্ট শুরু করবে যেসব প্রযোজনা সংস্থা, তারা বাজেটে কী রকম পরিবর্তন করবে, তা নিয়ে কাজ শুরু করে দিয়েছে ইতোমধ্যে। পরিচালকের পারিশ্রমিক কী হবে আর কোন লোকেশনে ছবির শুটিং হবে, তা নিয়ে নতুন করে ভাবা হচ্ছে।’

করোনার পর হিন্দি ছবির ব্যবসা কমেছে কিছুটা। তবে ২০২২ বা ২০২৩-এর অবস্থা এমন খারাপ ছিল না। ২০২৩-এ বাণিজ্যে প্রথম দশে ছিল ‘জওয়ান’, ‘পাঠান’, ‘অ্যানিম্যাল’, ‘গদর টু’, ‘ডাঙ্কি’, ‘টাইগার থ্রি’, ‘রকি অউর রানি কি প্রেম কাহানি’, ‘আদিপুরুষ’, ‘দ্য কেরালা স্টোরি’ আর ‘ওএমজি টু’। এর মধ্যে বছরের প্রথম ছয় মাসে মুক্তি পাওয়া ‘পাঠান’, ‘দ্য কেরালা স্টোরি’ আর ‘আদিপুরুষ’-এর ব্যবসার অঙ্ক যথাক্রমে ১১৪৮.৩২ কোটি, ৩০৩.৯৭ কোটি আর ৩৫৪ কোটি।

প্রায় ১ হাজার ৮০০ কোটি টাকার ব্যবসা দিয়েছিল এই তিন ছবি। গত বছর প্রথম ছয় মাসে হিন্দি ছবি মোট যা ব্যবসা করেছিল, এই বছর তার নিরিখে অন্তত ৭০০ কোটির কম ব্যবসা হবে, সে চিত্র স্পষ্ট। ২০২২-এ বাণিজ্যে প্রথম দশে থাকা পাঁচটি হিন্দি ছবি মুক্তি পেয়েছিল, বছরের প্রথম ছয় মাসে। ‘গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি’, ‘দ্য কাশ্মীর ফাইলস’, ‘ভুল ভুলাইয়া টু’, ‘রাধে শ্যাম’ আর ‘যুগ যুগ জিও’র বিশ্বজুড়ে ব্যবসা ছিল প্রায় ১ হাজার ১৫০ কোটি।

২০২২-এ প্রথম ছয় মাসের হিন্দি ছবির মোট ব্যবসা, ২০২৪-এর একই সময়ের অঙ্কের চেয়ে তুলনায় বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। এই বছর শাহরুখ খান, সালমান খান বা রণবীর কাপুরের ছবির মুক্তি নেই, এমন যুক্তি দেয়ার চেষ্টা হচ্ছে পিছিয়ে থাকার কারণ হিসেবে। তবে এমন তারকাদের ছবি এলেই যে দর্শকের পছন্দ হবে, তা-ও নয়। আগামী দুই বছরে কাজের ধরনে কিছু পরিবর্তন এনে কীভাবে হিন্দি ছবি ব্যবসা ফেরাবে, এখন সেই দিকে নজর বলিউডের।

:: মেলা ডেস্ক

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App