×

এই জনপদ

কুমিল্লার পদুয়ার বাজার

দুর্ঘটনা এড়াতে ফুটওভার ব্রিজে উঠেও ঝুঁকি

Icon

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

 দুর্ঘটনা এড়াতে ফুটওভার ব্রিজে উঠেও ঝুঁকি

এম ফিরোজ মিয়া, কুমিল্লা থেকে : কুমিল্লা সদর দক্ষিণের পদুয়ার বাজার বিশ্বরোডের ফুটওভার ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ও কুমিল্লা-নোয়াখালী আঞ্চলিক মহাসড়কে চলাচলে দুর্ঘটনা এড়াতে প্রতিদিন হাজারো মানুষ এ ব্রিজ ব্যবহার করে থাকে। সড়কে দুর্ঘটনা এড়াতে ব্রিজে উঠেও ঝঁুঁকি নিয়েই পার হতে হয়।

ব্রিজটির বিভিন্ন স্থানের জয়েন্ট ছুটে গেছে এবং দক্ষিণ-পশ্চিম অংশের সিড়ি বাঁকা হয়ে গেছে। এতে যে কোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। প্রতিদিন হাজারো মানুষ এই ফুটওভার ব্রিজ দিয়ে চলাচল করলেও উপরে ছাউনির ব্যবস্থা না থাকায় ব্রিজটি মরিচা ধরে পাতলা হয়ে যাচ্ছে। আর এই বর্ষায় সেগুলো সামান্য বৃষ্টিতে হয়ে যায় স্যাঁতস্যাঁতে। তাতে শিশু, নারী এবং বৃদ্ধদের পড়তে হচ্ছে চরম বিপাকে। ফুটওভার ব্রিজটি প্রশস্ত কম হওয়ার পরও উপরে দোকান বসানোয় পথচারীদের চলাচলে বিঘœ ঘটছে।

মহাসড়কে দুর্ঘটনা এড়াতে ফুটওভার ব্রিজটি নিয়মিত ব্যবহার করেন স্থানীয় বাসিন্দা আব্দুল কাইয়ুম বাবু। তিনি জানান, কষ্ট হলেও ফুটওভার ব্রিজ দিয়ে পার হই। কিন্তু ফুটওভার ব্রিজ দিয়ে চলাচল করতে এখন আরো বেশি ভয় লাগে। গুরুত্বপূর্ণ এই ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে উঠেছে। দ্রুত এটি সংস্কারের দাবি জানাচ্ছি। পাশাপাশি ফুটওভার ব্রিজে আলোর ব্যবস্থা না থাকায় চুরি-ছিনতাইয়ের ঘটনা ঘটছে।

ফুটওভার ব্রিজটি নিয়মিত ব্যবহারকারী আরিফুর রহমান বলেন, ব্রিজটি ঝুঁকিপূর্ণ। উপরে ছাউনি না থাকায় বৃষ্টিতে সিঁড়িগুলো স্যাঁতস্যাঁতে হয়ে যায়। এতে দুর্ঘটনার শঙ্কা বেশি। বিশেষ করে শিশু ও বৃদ্ধদের জন্য এটি বিপজ্জনক।

কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান আব্দুল হাই বাবলু বলেন, এই ফুটওভার ব্রিজটি দিয়ে প্রতিদিন সদর দক্ষিণ উপজেলাসহ বিভিন্ন জেলা-উপজেলার হাজারো মানুষ চলাচল করে।

সওজ কর্তৃপক্ষের কাছে দ্রুত এটি সংস্কারের দাবি জানাচ্ছি।

সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কুমিল্লা অঞ্চলের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা বলেন, পদুয়ার বাজার বিশ্বরোড ফুটওভার ব্রিজটি খুব শিগরিগই সংস্কার করা হবে। পাশাপাশি এতে ছাউনি যুক্ত করা হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App