×

এই জনপদ

নৌযান শ্রমিক ফেডারেশন

১১ দফা দাবি না মানলে লাগাতার কর্মবিরতি

Icon

প্রকাশ: ২৪ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : নৌযান শ্রমিক ও শিল্প রক্ষায় ১১ দফা দাবিতে লাগাতার কর্মবিরতি পালনের ঘোষণা দিয়েছে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন। আগামী রবিবার রাত ১২টা ১ মিনিট থেকে লাগাতার কর্মবিরতি পালন শুরু করবে।

গতকাল বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে ফেডারেশনের পক্ষ থেকে আয়োজিত এক সংবাদ সম্মেলনে নৌযান শ্রমিক ফেডারেশন নেতারা এ ঘোষণা দেন। সংবাদ সম্মেলনে ফেডারেশনের সভাপতি মো. শাহ আলম, সাধারণ সম্পাদক চৌধুরী আশিকুল আলমসহ অন্য নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে নেতারা বলেন, দীর্ঘদিন ধরে আমরা দাবি আদায়ের লক্ষ্যে সংগ্রাম করছি। বিভিন্ন মহলে দাবি উপস্থাপন করেছি। সর্বশেষ গত ৪ মার্চ ১১ দফা দাবিতে লাগাতার কর্মবিরতি শুরু করতে যাচ্ছিলাম। ওই দিনই শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্তীর সভাপতিত্বে এক সভায় আমাদের ডাকা হয়। নৌযান মালিক-শ্রমিক ও সরকারের ত্রিপক্ষীয় সভায় আমাদের দাবি নিয়ে আলোচনা হয়। আমাদের প্রত্যেকটি দাবির যৌক্তিকতা স্বীকার করে পরবর্তী ২০ দিনের মধ্যে সমস্যা সমাধানের আশ্বাস দেয়া হয়।

কিন্তু এরপর আড়াই মাস কেটে গেলেও কোনো কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি। সরকার ও মালিকরা প্রতিশ্রæতি ও চুক্তি ভঙ্গ করেছে। শত শত নৌযান শ্রমিক গত রমজানের বোনাস থেকে বঞ্চিত হয়েছে। অনেকে ৩ থেকে ৪ মাস ধরে বেতন পাচ্ছেন না। তাই আমরা আগামী রবিবার থেকে আবারো লাগাতার কর্মবিরতিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের দাবিগুলো হলো- নৌযান শ্রমিকদের সামাজিক নিরাপত্তা নিশ্চিত করা; মৃত্যুজনিত ক্ষতিপূরণ ১০ লাখ টাকা নির্ধারণ; পণ্য পরিবহনে সমতা বিধান; শঙ্খনদীকে পোতাশ্রয় ঘোষণা; চট্টগ্রাম চরপাড়া-জালিয়াপাড়া পর্যন্ত ৫টি ইজারামুক্ত ঘাট ও মেরিন ড্রাইভের ওপর চরপাড়া ও জালিয়াপাড়া এলাকায় দুটি ফুটওভার ব্রিজ স্থাপন; ভারতগামী শ্রমিকদের ল্যান্ডিং পাস; ডিজি সিপিংয়ের অনিয়ম-দুর্নীতি বন্ধসহ ১ বার পরীক্ষার বিধান চালু; ডিসপেন্সশন বাণিজ্য বন্ধ; বালুবাহী নৌযানের কর্মরত শ্রমিকদের ওপর পুলিশি নির্যাতন বন্ধ; নৌ-দুর্ঘটনার সব মামলা নৌ আদালতে নিষ্পত্তির ব্যবস্থা ও দ্রুত মামলা নিষ্পত্তি; এমভি তাহমিদা রহমান খান-১, দেওয়ান মেহেদি ও সীলাইন-৩ জাহাজ ছিনতাই ঘটনা উচ্চতর তদন্তের মাধ্যমে প্রকৃত অপরাধীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া এবং নিরপরাধ নৌশ্রমিকদের মামলার দায় থেকে অব্যাহতি দিতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App