×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

অর্থ শিল্প বাণিজ্য

বিশ্বব্যাপী রেশমের বাজার বৃদ্ধির পূর্বাভাস

Icon

প্রকাশ: ০৫ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : বিশ্বব্যাপী রেশমের বাজার আগামী বছরগুলোয় বাড়তে পারে। ২০২২ সালে বিশ্বে রেশমের বাজারের আকার ছিল ৪৩ কোটি ২৬ লাখ ৫০ হাজার ডলার। ২০৩০ সালের মধ্যে তা ৭৭ কোটি ১৬ লাখ ২০ হাজার ডলারে পৌঁছতে পারে বলে ধারণা করা হচ্ছে। সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এমন পূর্বাভাস দিয়েছে বিশ্ববাজার গবেষণা সংস্থা ডাটা ব্রিজ মার্কেট রিসার্চ।

প্রতিবেদনে গবেষণা সংস্থাটি আরো জানায়, বিশ্বব্যাপী রেশমের বাজার ২০২৩-৩০ সালের মধ্যে বার্ষিক ৮ দশমিক ৩০ শতাংশ চক্রবৃদ্ধি হারে বাড়বে।

রেশম এক ধরনের প্রাকৃতিক প্রোটিন তন্তু, যার কয়েকটি ধরন বস্ত্র শিল্প বয়নের কাজে ব্যবহার করা হয়। রেশমের সর্বাধিক পরিচিত ধরন বম্বিকস মোরি নামের রেশম পোকার লার্ভার গুটি থেকে সংগ্রহ করা হয়।

রেশম পোকার গুটি থেকে এক ধরনের সুতা পাওয়া যায়। বিশেষ ব্যবস্থায় রেশম পোকা চাষের মাধ্যমে বাণিজ্যিকভাবে এ সুতা প্রস্তুত করা হয়। রেশম পোকার গুটি চাষের পদ্ধতিকে সেরিকালচার বলা হয়। টেক্সটাইল, লাইটওয়েট ফেব্রিক, লাক্সারি ও মজবুত বৈশিষ্ট্যের কারণে তন্তুটি বেশ জনপ্রিয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App