×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

অর্থ শিল্প বাণিজ্য

পুঁজিবাজার চিত্র

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : একদিন পরেই দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেনের গতি বেড়েছে। গতকাল লেনদেন হয়েছে পাঁচশ কোটি টাকার বেশি। সেই সঙ্গে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে। ফলে সবকটি মূল্যসূচকও বেড়েছে। ডিএসইর মতো অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ে। ফলে সবকটি মূল্যসূচক বাড়লেও বাজারটিতে লেনদেনের পরিমাণ কমেছে।

এদিন পুঁজিবাজারে লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়ার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতেই সূচক ঊর্ধ্বমুখী হয়। মাঝে সূচক কিছুটা ঋণাত্মক হলেও লেনদেনের শেষ দিকে আবার দাম বাড়ার প্রবণতা বাড়ে। এতে মূল্যসূচকও ঊর্ধ্বমুখী হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ে ২৪১টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৯৭টি প্রতিষ্ঠানের। আর ৫৭টির দাম অপরিবর্তিত রয়েছে। ফলে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসই-এক্স ৩৩ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৩৭৩ পয়েন্টে উঠে এসেছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৮৬ পয়েন্টে দাঁড়ায়। আর বাছাই করা ভালো ৩০টি কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯১২ পয়েন্টে অবস্থান করে। এদিকে দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫৩৯ কোটি ২৭ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৪০ কোটি ৬৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৯৮ কোটি ৬৪ লাখ টাকা। এ লেনদেনে সবচেয়ে বেশি অবদান রেখেছে বিচ হ্যাচারির শেয়ার। কোম্পানিটির ১৬ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। দ্বিতীয় স্থানে থাকা ইউনিলিভার কনজুমার কেয়ারের ১৪ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। তৃতীয় স্থানে থাকা আলিফ ইন্ডাস্ট্রিজ শেয়ার লেনদেন করে ১০ কোটি ৬৮ লাখ টাকার। এছাড়া ডিএসইতে লেনদেনের দিক থেকে শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- ওরিয়ন ইনফিউশন, সোনালী পেপার, ওরিয়ন ফার্মা, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, এশিয়াটিক ল্যাবরেটরিজ, নাভানা ফার্মাসিউটিক্যালস এবং সি পার্ল বিচ রিসোর্ট।

এদিকে সিএসইতে লেনদেনে অংশ নেয়া ২২৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৭৬টির এবং ১৭টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৫ কোটি ৫৫ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ১৩ কোটি ৫৬ লাখ টাকা। এদিন সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৮৪ পয়েন্ট।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App