×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

অর্থ শিল্প বাণিজ্য

সার্কভুক্ত দেশে ভারতের কারেন্সি সোয়াপ চালু

Icon

প্রকাশ: ২৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : সাউথ এশিয়ান অ্যাসোসিয়েশন ফর রিজিওনাল কো-অপারেশন অর্থাৎ সার্কভুক্ত দেশগুলোর জন্য ২৫ হাজার কোটি রুপির নতুন কারেন্সি সোয়াপ উইন্ডো চালু করেছে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। এতে নানা ধরনের ছাড় সুবিধা মিলবে।

সার্কভুক্ত আট দেশই- বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, নেপাল, ভুটান ও আফগানিস্তান এখান থেকে কারেন্সি সোয়াপ সুবিধা পাবে। তবে তার জন্য আরবিআইয়ের সঙ্গে দ্বিপক্ষীয় সোয়াপ চুক্তি স্বাক্ষর করতে হবে। ২০২৪-২৭ সাল মেয়াদে তিন বছরের জন্য গত ২৭ জুন সার্ক কারেন্সি সোয়াপ চালু করে আরবিআই।

ভারতের রিজার্ভ ব্যাংকের সঙ্গে দ্বিপক্ষীয় চুক্তির মাধ্যমে কারেন্সি সোয়াপের সুবিধা নিতে পারবে সার্কভুক্ত দেশগুলো। ভারতীয় মুদ্রাকে সমর্থন দেয়ার জন্য দেশগুলো বিভিন্ন ছাড় পাবে। এছাড়া পৃথক সোয়াপ উইন্ডোর মাধ্যমে মার্কিন ডলার ও ইউরোতে ২ বিলিয়ন ডলার অদলবদল চুক্তিও বজায় রাখবে আরবিআই।

কেন্দ্রীয় সরকারের অনুমোদনক্রমে ২০২৪-২৭ সময়কালের জন্য সার্কভুক্ত দেশগুলোর জন্য সংশোধিত কারেন্সি সোয়াপ অ্যাগ্রিমেন্ট ফ্রেমওয়ার্ক বাস্তবায়ন করার সিদ্ধান্ত নিয়েছে আরবিআই। এ ফেমওয়ার্কের আওতায় মুদ্রা অদলবদলে ইচ্ছুক সার্কভুক্ত দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে দ্বিপক্ষীয় অদলবদল চুক্তি করবে আরবিআই। ২০১২ সালের ১৫ নভেম্বর বৈদেশিক মুদ্রার তারল্য চাহিদা বা ব্যালান্স অব পেমেন্ট সংকট মোকাবিলা করতে ব্যাকআপ তহবিল সরবরাহের জন্য সার্ক কারেন্সি সোয়াপ ফ্যাসিলিটি চালু করে ভারত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App