×

অর্থ শিল্প বাণিজ্য

পুঁজিবাজার চিত্র

ঊর্ধ্বমুখী সূচক ও লেনদেন

Icon

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : এক কার্যদিবস মূল্য সংশোধনের পর গতকাল মঙ্গলবার দেশের পুঁজিবাজারে আবারো ঊর্ধ্বমুখিতার দেখা মিলেছে। প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকয়টি মূল্যসূচক বেড়েছে। একই সঙ্গে ডিএসইতে লেনদেন বেড়ে ৫০০ কোটি টাকা ছাড়িয়েছে।

এর মাধ্যমে শেষ সাত কার্যদিবসের মধ্যে ছয় কার্যদিবস পুঁজিবাজারে ঊর্ধ্বমুখিতার দেখা মিলল। আর ১০ কার্যদিবস পর ডিএসইতে পাঁচশ কোটি টাকার বেশি লেনদেন হলো।

ঈদের আগে দুই কার্যদিবস এবং ঈদের পর তিন কার্যদিবস মূল্যসূচক বাড়ে। অর্থাৎ টানা পাঁচ কার্যদিবস সূচক বাড়ে। টানা পাঁচ কার্যদিবস সূচক বাড়ার পর গত সোমবার মূল্যসূচক কমে। তবে গতকাল আবার ঊর্ধ্বমুখিতার দেখা মিলল।

গতকাল লেনদেন শুরু হয় বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেনের শুরুতে সূচক ঋণাত্মক হয়ে পড়ে। তবে অল্প সময়ের ব্যবধানে সূচক ঊর্ধ্বমুখী হয় এবং লেনদেনের শেষ পর্যন্ত এ প্রবণতা অব্যাহত থাকে।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ১৭১ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ১৬২ প্রতিষ্ঠানের। এছাড়া ৬১টির দাম অপরিবর্তিত রয়েছে।

এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২৪১ পয়েন্টে উঠে এসেছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ সূচক আগের দিনের তুলনায় ৬ পয়েন্ট বেড়ে এক হাজার ১৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া বাছাই করা ভালো ৩০ কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক আগের দিনের তুলনায় ৯ পয়েন্ট বেড়ে এক হাজার ৮৭৭ পয়েন্টে অবস্থান করছে।

সবকয়টি মূল্যসূচক বাড়ার পাশাপাশি লেনদেনের গতিও বেড়েছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫২৪ কোটি ৫৬ লাখ টাকার। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৭৯ কোটি ৮৬ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪৪ কোটি ৭০ লাখ টাকা।

টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনিলিভার কনজ্যুমার কেয়ারের শেয়ার। কোম্পানিটির ৫৩ কোটি ৭১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রূপালী লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ২৩ কোটি ৫০ লাখ টাকার।

১৫ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে বিচ হ্যাচারি।

অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ১১১ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেয়া ২১৭ প্রতিষ্ঠানের মধ্যে ৯০টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৯৬টির এবং ৩১টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ১৪৫ কোটি ৭৯ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ২১ কোটি ১৯ লাখ টাকা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App