×

অর্থ শিল্প বাণিজ্য

দাম কমানোর দাবি ক্যাবের

বোতলজাত পানির দাম বেড়েছে ৫০ শতাংশ

Icon

প্রকাশ: ২৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : বোতলজাত পানির অযৌক্তিক মূল্যবৃদ্ধি বাতিলের দাবি জানিয়েছে কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। সংগঠনটি জানায়, দেশে বোতলজাত পানির দাম গত ১ বছরে ৫০ শতাংশ পর্যন্ত বেড়েছে। এ সময় বেশ কয়েকটি কোম্পানি প্রতি বোতল পানির দাম বাড়িয়েছে। ১৫ টাকার আধা লিটার পানির বোতলের দাম ২০ টাকা করা হয়।

বাজারে যেসব বোতলজাত পানি বিক্রি হচ্ছে সেগুলোর মধ্যে পরিচিত ব্র্যান্ডের ৫০০ মিলিমিটার পানির সর্বোচ্চ খুচরা মূল্য এখন ২০ টাকা, যা ৮ থেকে ৯ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে। তাই বোতলজাত পানির দাম কমানোর দাবি সংগঠনটির। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে বোতলজাত পানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে আয়োজিত মানববন্ধনে এ দাবি জানায় সংগঠনটি। এতে বক্তব্য রাখেন ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাড. হুমায়ুন কবীর ভূঁইয়া, সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, ক্যাবের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য মো. শওকত আলী খান প্রমুখ। মানববন্ধনে ক্যাবের ভোক্তাদের ন্যায্য মূল্যে নিরাপদ ও স্বাস্থ্যকর পানি সরবরাহ নিশ্চিত করার দাবি জানানো হয়। এছাড়া বোতলজাত পানির মূল্য স্বাভাবিক করতে বাংলাদেশ প্রতিযোগিতা কমিশন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরসহ সংশ্লিষ্ট সব মন্ত্রণালয়ের পদক্ষেপ নেয়ারও দাবি জানায় সংগঠনটি। ক্যাবের অন্য দাবি হলো, যেসব ব্যবসায়ী প্রতিষ্ঠান সিন্ডিকেট করে বোতলজাত পানির দাম অযৌক্তিকভাবে বাড়িয়েছে তাদের আইনানুগ বিচার ও শাস্তির পদক্ষেপ নেয়া। বোতলজাত পানি প্রস্তুতকারী কোম্পানিগুলোকে অতিরিক্ত মুনাফা লাভের সুযোগ তৈরি করে দেয়ার জন্য বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারম্যানকে পদ হতে দ্রুত অপসারণ করার দাবিও জানায় সংগঠনটি। মানববন্ধনে বক্তারা জানায়, নিত্যপ্রয়োজনীয় পণ্যের দামে নাভিশ্বাস উঠছে ভোক্তাদের। গত বছর হঠাৎ করে বোতলজাত পানির দাম ৫০ শতাংশ পর্যন্ত বাড়নো হয়েছে। সে সময় বেশ কয়েকটি কোম্পানি প্রতি বোতল পানির দাম বৃদ্ধি করে। ১৫ টাকার আধা লিটার পানির বোতলের দাম ২০ টাকা করা হয়।

বাজারে যে সব বোতলজাত পানি বিক্রি হচ্ছে সেগুলোর মধ্যে পরিচিত ব্র্যান্ডের ৫০০ মিলিমিটার পানির সর্বোচ্চ খুচরা মূল্য এখন ২০ টাকা। কয়েকদিন আগে এসব ব্র্যান্ডের ৫০০ মিলিমিটার পানির সর্বোচ্চ খুচরা মূল্য ছিল ১৫ টাকা। এছাড়া প্রতি ৫০০ মিলিমিটার বোতলজাত খাবার পানির পাইকারি মূল্য ১১ থেকে ১২ টাকা। ৫০০ মিলিমিটার পরিমাণের প্রতি বোতল পানির খুচরা পর্যায়ে ৮ থেকে ৯ টাকা বেশি দরে বিক্রি হচ্ছে, যা স্বাভাবিকের তুলনায় বেশি।

ক্যাবের সাধারণ সম্পাদক অ্যাড. হুমায়ুন কবীর ভূঁইয়া বলেন, প্রতিযোগিতা কমিশন সময়ক্ষেপণ করে কিছু কোম্পানিকে বাড়তি মুনাফার সুযোগ করে দিয়েছে। এখন নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ায় সাধারণ মানুষ কষ্টে আছে। সেখানে বোতলজাত পানির দাম অস্বাভাবিক বাড়ানো হয়েছে। এ অযৌক্তিক মূল্যবৃদ্ধি প্রত্যাহারের করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App