×

অর্থ শিল্প বাণিজ্য

সাপ্তাহিক পুঁজিবাজার পর্যালোচনা

ডিএসইর বাজার মূলধন কমেছে আড়াই হাজার কোটি টাকা

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : সমাপ্ত সপ্তাহে সূচকের উত্থান-পতনের মধ্যদিয়ে পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এতে সপ্তাহের ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) বাজার মূলধন কমেছে ২ হাজার ৪৪৫ কোটি টাকা। পুঁজিবাজারের সাপ্তাহিক হালনাগাদ প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। তথ্য মতে- গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৬ লাখ ৪৬ হাজার ৪৭৭ কোটি টাকা। এর আগের সপ্তাহের শেষ কার্যদিবসে এ মূলধন ছিল ৬ লাখ ৪৮ হাজার ৯২২ কোটি টাকা। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে ২ হাজার ৪৪৫ কোটি টাকা বা শূন্য দশমিক ৩৮ শতাংশ। সেই সঙ্গে কমেছে ডিএসইর সব কটি সূচকও। প্রধান মূল্যসূচক ডিএসইএক্স কমেছে ১৪ দশমিক ৬৪ পয়েন্ট বা শূন্য দশমিক ২৮ শতাংশ। এছাড়া ডিএসইএস সূচক কমেছে ৬ দশমিক ৯৪ পয়েন্ট বা শূন্য দশমিক ৬১ শতাংশ। আর ডিএসই-৩০ সূচক কমেছে ১৬ দশমিক ৮৬ পয়েন্ট বা শূন্য দশমিক ৯০ শতাংশ। তবে সূচকের পতনের পরও ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ। সপ্তাহজুড়ে মোট লেনদেন হয়েছে ২ হাজার ২৫৮ কোটি ২ লাখ টাকা; আগের সপ্তাহে যার পরিমাণ ছিল ১ হাজার ৯৫০ কোটি ৭৪ লাখ টাকা। লেনদেন বেড়েছে ৩০৭ কোটি ২৮ লাখ টাকা। এদিকে প্রতি কার্যদিবসে গড় লেনদেন বেড়েছে ১৫ দশমিক ৭৫ শতাংশ বা ৬১ কোটি ৪৬ লাখ টাকা। চলতি সপ্তাহের প্রতি কার্যদিবসে ডিএসইতে গড়ে লেনদেন হয়েছে ৪৫১ কোটি ৬০ লাখ টাকা। আগের সপ্তাহে প্রতিদিন গড়ে লেনদেন হয়েছিল ৩৯০ কোটি ১৪ লাখ টাকা। সপ্তাহজুড়ে ডিএসইতে ৩৯৩টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১৬৭টির, কমেছে ২০৪টির, আর অপরিবর্তিত রয়েছে ২২টি কোম্পানির শেয়ারের দাম। অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের ব্যবধানে প্রধান সূচক সিএএসপিআই সূচক কমেছে শূন্য দশমিক ৮৩ শতাংশ এবং সিএসসিএক্স সূচক কমেছে শূন্য দশমিক ৮৬ শতাংশ।

সূচক অবস্থান করছে যথাক্রমে ১৪৯৪৬ দশমিক ৮৪ ও ৮৯৮৯ দশমিক ২৬ পয়েন্টে। এছাড়া সিএসআই সূচক শূন্য দশমিক ৮০ শতাংশ, সিএসই-৩০ সূচক ১ দশমিক ০৭ শতাংশ ও সিএসই-৫০ সূচক শূন্য দশমিক ৮৯ শতাংশ কমে দাঁড়িয়েছে যথাক্রমে ৯৭৪ দশমিক ৮৭, ১১৫০৮ দশমিক ১০ ও ১০৬৯ দশমিক ৫১ পয়েন্টে।

তবে সূচকের পতনের পরও সপ্তাহ ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ১৬৬ কোটি ৯৭ লাখ টাকা। সপ্তাহজুড়ে লেনদেন হয়েছে ৪৩৩ কোটি ১৮ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল ২৬৬ কোটি ২১ লাখ টাকা।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩১৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দাম বেড়েছে ১২৬টির, কমেছে ১৬০টির, আর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App