×

অর্থ শিল্প বাণিজ্য

চরাঞ্চলে কৃষকদের পাশে এসসিবি ও ফ্রেন্ডশিপ

Icon

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

দেশের প্রত্যন্ত ও জলবায়ু ঝুঁকিপ্রবণ চরাঞ্চলের কৃষকদের জন্য সমন্বিত বাজারজাতকরণ সহায়তা প্রকল্প চালু করেছে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশ ও আন্তর্জাতিক সমাজকল্যাণমূলক সংস্থা ফ্রেন্ডশিপ। এ প্রকল্পের আওতায় কৃষি উপকরণ সহায়তার পাশাপাশি সরাসরি ক্ষেত থেকে বাজারজাতকরণের মাধ্যমে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের সবচেয়ে দুর্গম দশটি চরের দুই হাজার ৫০০ কৃষকের জীবনমান উন্নত করা হবে।

প্রকল্পের আওতাধীন দুই হাজার ৫০০ কৃষককে গবাদি পশু, হাঁস-মুরগি, জলবায়ু ও লবণাক্ততা সহনশীল বীজ, সার ও কীটনাশকের মতো প্রয়োজনীয় উপকরণ সরবরাহ করা হবে। এছাড়া এর মাধ্যমে কৃষকদের বিদ্যমান সম্পদের সদ্ব্যবহার, জলবায়ু পরিবর্তনের প্রভাব মোকাবিলা ও টেকসই উপায়ে কৃষিকাজের বিভিন্ন পদ্ধতি শেখানো হবে। পাশাপাশি স্ট্যান্ডার্ড চার্টার্ড ও ফ্রেন্ডশিপের যৌথ প্রচেষ্টায় কৃষকের সঙ্গে নির্দিষ্ট পণ্যের বাজারের মধ্যে সংযোগ স্থাপন করা হবে। এ বাজার-সংযোগের ফলে কৃষকদের উৎপাদিত পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করা যাবে। এতে মধ্যস্বত্বভোগীদের ওপর নির্ভরতা কমবে। কৃষকদের সঙ্গে ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান ও সরকারি সংস্থার সংযোগ আরো সহজ করার জন্য ফ্রেন্ডশিপের সঙ্গে কাজ করবে স্ট্যান্ডার্ড চার্টার্ড।

এ ব্যাপারে স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী অফিসার নাসের এজাজ বিজয় বলেন, বাংলাদেশের কঠোর পরিশ্রমী কৃষকদের উন্নয়নে সহায়তা করার জন্য প্রয়োজন একটি ন্যায্য, ন্যায়সঙ্গত, স্বচ্ছ ও শক্তিশালী কৃষি ভ্যালু চেইন। ফ্রেন্ডশিপর সঙ্গে কাজ করে দুই হাজার ৫০০ ক্ষুদ্র কৃষকের চাহিদা মেটাতে সহায়তা করছি।

ফ্রেন্ডশিপের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক রুনা খান বলেন, প্রকল্পটি কেবল এ দশটি প্রত্যন্ত চরের দুই হাজার ৫০০ কৃষকদের ওপর প্রভাব ফেলবে না বরং এর প্রভাব আরো ব্যাপক। এর ফলে অনেক মানুষের জীবন, জীবিকা ও পরিবারের অবস্থা বদলে যাবে। বিজ্ঞপ্তি

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App