×

অর্থ শিল্প বাণিজ্য

বাণিজ্য প্রতিমন্ত্রী

টিসিবির পণ্য বাজারে চাপ কমায়

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

টিসিবির পণ্য বাজারে চাপ কমায়

কাগজ প্রতিবেদক : ভর্তুকি মূল্যে বিক্রি করা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) পণ্য দেশের বাজারে চাপ কমায়, এতে পণ্যের চাহিদা কমে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

তিনি বলেন, প্রতি মাসেই সুবিধাভোগীদের হাতে টিসিবির পণ্য তুলে দিতে চাই। ঈদের আগে মানুষের হাতে টিসিবির পণ্য যেন পৌঁছে যায় এটাই আমাদের উদ্দেশ্য। ১ কোটি পরিবার টিসিবির পণ্য পাওয়ায় বাজারে কিছুটা চাহিদা কমে যায়, বাজারে চাপ কমে।

গতকাল রবিবার দেশব্যাপী চলতি জুন মাসের টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। রাজধানীর মিরপুর ১১ নম্বরের প্যারিস রোডে শেখ ফজলুল হক মনি খেলার মাঠে এ সভার আয়োজন করা হয়। উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাণিজ্য সচিব মো. সেলিম উদ্দিন ও টিসিবি চেয়ারম্যান বিগ্রেডিয়ার জেনারেল মো. মোস্তফা কামাল ইকবাল প্রমুখ।

এ সময় বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, অস্থায়ীভাবে টিসিবির পণ্য দিতে চায় না। নতুন অর্থবছরে স্থায়ী দোকানে পণ্য দিতে চায়। দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে টিসিবির জন্য পৃথক গুদাম করার পরিকল্পনা আছে। এখন শুধু নিম্নবিত্তদের পণ্য দিতে পারছি। আগামীতে মধ্যবিত্তদেরও টিসিবির পণ্য দেয়ার চেষ্টা করব।

টিসিবি কার্ডধারীরা সর্বোচ্চ ২ লিটার সয়াবিন তেল, ৫ কেজি চাল, ২ কেজি করে মসুর ডাল, ১ কেজি চিনি কিনতে পারবেন। এর মধ্যে প্রতি লিটার সয়াবিন তেলের দাম রাখা হয়েছে ১০০ টাকা। প্রতি কেজি চাল ৩০ টাকা, মসুর ডাল ৬০ টাকা ও চিনি ৭০ টাকায় বিক্রি হবে। চিনি শুধু ঢাকায় পাওয়া যাবে। প্রতিটি প্যাকেজের মূল্য পড়ছে ৫৪০ টাকা।

টিসিবি জানিয়েছে, সিটি করপোরেশন ও জেলা-উপজেলা প্রশাসনের সহযোগিতায় নির্ধারিত তারিখ ও সময় অনুযায়ী সারাদেশে ডিলাররা টিসিবির পণ্য বিক্রয় কার্যক্রম পরিচালনা করবে। নিজ এলাকার পরিবেশকদের দোকান বা নির্ধারিত স্থান থেকে পণ্য কিনতে পারবেন কার্ডধারীরা।

টিসিবির মাধ্যমে নিম্ন আয়ের এক কোটি উপকারভোগী পরিবারের মধ্যে ভর্তুকি মূল্যে পণ্য বিক্রি করা হবে। সভায় বাণিজ্য সচিব বলেন, সুশৃঙ্খলভাবে সঠিক মানুষের হাতে পৌঁছে দিতে মনিটরিং করা হবে। ঈদ মানুষের ভালো যাবে। কিছুটা হলেও তারা সুবিধা পাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App