×

অর্থ শিল্প বাণিজ্য

স্টিল সিমেন্ট এনার্জি খাতে বাংলাদেশ আশাবাদী

Icon

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাঁচাামাল আমদানি শর্টেজ, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহসহ বিভিন্ন ক্ষেত্রে নীতি সহায়তা, আন্তঃরিজিওনাল সহযোগিতা এবং টেকসই অনুশীলনের মাধ্যমে অবকাঠামো এবং শিল্পে উন্নয়ন সম্ভব বলে মনে করেন ব্যবসায়ী নেতারা। স্টিল, সিমেন্ট এবং এনার্জি খাতে বাংলাদেশের কঠিন চ্যালেঞ্জগুলো ও সম্ভাবনার কথাও তুলে ধরেছেন। স্টিল এবং সিমেন্টের ব্যাপক চাহিদার কথা উল্লেখ করে এ খাতে বিশেষ নজর দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তারা।

গত ১৪-১৫ মে ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাওঁ হোটেলে অনুষ্ঠিত হয় ২ দিনব্যাপী চতুর্থ আন্তর্জাতিক ট্রেড সামিট। বাংলাদেশ এবং ভারতের যৌথ উদ্যোগে সামিটের আয়োজন করা হয়। ভারতের বিগমিন্ট থেকে সুমিত আগারওয়াল এবং বাংলাদেশের আহমেদ এন্টারপ্রাইজের দিলশাদ আহমেদ যৌথভাবে সামিটের আয়োজন করে। এতে বাংলাদেশ-ভারত ছাড়াও আমেরিকা, জাপান, জার্মান, অস্ট্রেলিয়া, ইতালি, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইন্দোনেশিয়া, ইউএই, পাকিস্তান, নেপাল ভুটানসহ ২৯টি দেশের ৫০০ প্রতিনিধি অংশ নিয়েছেন।

সামিটের প্রথমদিনে প্রধান অতিথি ছিলেন শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন। উদ্বোধক ছিলেন পিএইচপি ফ্যামিলির চেয়ারম্যান সুফি মোহাম্মদ মিজানুর রহমান।

সামিটে স্টিল, সিমেন্ট ও এনার্জি নিয়ে পৃথক সেশনে সংশ্লিষ্ট খাতের সমস্যা ও সম্ভাবনা নিয়ে কথা বলেন ব্যবসায়ীরা। তারা মনে করেন, অর্থনৈতিক নানা বাধার পরও এসব খাতে বাংলাদেশ আশাবাদী। বিজ্ঞপ্তি

সামিটে বাংলাদেশে নিযুক্ত নরওয়ের রাষ্ট্রদূত এসপেন রিক্টার সোভেনডসেন, বিএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক আমির আলী হুসেন, রহিম স্টিলের চেয়ারম্যান মোহাম্মদ মহসিন, পিএইচপি ফ্যামিলির ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ ইকবাল হোসেন, বিএসএমএ মহাসচিব ও আরআরএম চেয়ারম্যান সুমন চৌধুরী, রুয়েটের উপাচার্য মো. জাহাঙ্গীর আলম, অর্থনীতিবিদ ও বিএইচবিএফসি চেয়ারম্যান সেলিম উদ্দিন, পিএইচপি ইন্ডাস্ট্রিয়াল পার্কের ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ আমির হোসেন সোহেল, সালাম স্টিলের চেয়ারম্যান রেজাউল করিম, সিএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক মো. শাহজাহান; জেডএসআরএমের ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম, রহিম স্টিলের নির্বাহী পরিচালক মারুফ মহসিন উপস্থিত ছিলেন। দুই দিনের সামিটে ১৭টি সেশন অনুষ্ঠিত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App