×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

অর্থ শিল্প বাণিজ্য

আইএমইডির প্রতিবেদন

কমেছে এডিপি বাস্তবায়ন

Icon

প্রকাশ: ২৮ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : চলতি ২০২৩-২৪ অর্থবছরের প্রথম দশ মাসে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন উল্লেখযোগ্যভাবে কমেছে যা, গত তিন অর্থবছরের মধ্যে সর্বনি¤œ। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) হালনাগাদ প্রতিবেদন অনুযায়ী, চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) সংশোধিত এডিপি বরাদ্দের ৪৯ দশমিক ২৬ শতাংশ বা ১ দশমিক ২৫ লাখ কোটি টাকা ব্যয় করেছে সরকার।

গত (২০২২-২৩) অর্থবছরের একই সময়ে সংশোধিত এডিপি বাস্তবায়নের হার ছিল ৫০ দশমিক ৩৩ এবং তার আগের অর্থবছরে এ হার ছিল ৫৪ দশমিক ৫৭ শতাংশ। চলতি অর্থবছরের জন্য বিভিন্ন সংস্থার নিজস্ব অর্থায়নসহ সংশোধিত এডিপিতে বরাদ্দ ছিল ২ দশমিক ৫৪ লাখ কোটি টাকা। এর মধ্যে সরকারের মন্ত্রণালয় ও বিভাগগুলো খরচ করতে পেরেছে মাত্র ১ দশমিক ২৫ লাখ কোটি টাকা। অর্থবছরের শেষ দুই মাসে বরাদ্দের বাকি অর্ধেক অর্থ ব্যয়ে চাপ থাকবে বলে জানান আইএমইডির কর্মকর্তারা। এ ব্যাপারে সংশ্লিষ্টরা বলেন, সরকারের বাজেট ব্যয়ে অর্থবছরজুড়ে কর্মপরিকল্পনা ও ক্রয় পরিকল্পনা থাকলেও সংশ্লিষ্ট কর্মকর্তারা এটি ফলো করেন না। এ কারণে আমাদের দেশে এখনো গতানুগতিভাবে এডিপি বাস্তবায়ন করা হয়। দেখা যায় অর্থবছরের ৯-১০ মাসে অর্ধেকও অর্থ ব্যয় হয় না। শেষের দুই-তিন মাস এডিপি বরাদ্দে বড় অংশ ব্যয় করা হয় তড়িঘড়ি করে। কর্মকর্তাদের দক্ষতায় ঘাটতি থাকলেও এডিপি বাস্তবায়নের ক্ষেত্রে বড় সীমাবদ্ধতা হলো কর্মপরিকল্পনা ও ক্রয় পরিকল্পনা অনুযায়ী বাস্তবায়ন কাজ না করা। এজন্য সংশ্লিষ্ট কর্মকর্তা, প্রকল্প পরিচালক ও সংস্থার প্রধানসহ সবাইকে জবাবদিহির আওতায় আনার সুপারিশ করেন তারা। জবাবদিহি নিশ্চিত করা না গেলে এডিপি বাস্তায়নের গতানুগতিক প্রবণতা থেকে বের হওয়া সম্ভব না। গত ১৬ মে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (এনইসি) সভায় জুলাই-এপ্রিল সময়ের এডিপি প্রতিবেদন প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করা হয়।

সভা শেষে আইএমইডি সচিব আবুল কাশেম মো. মহিউদ্দিন সাংবাদিকদের জানান, গত অর্থবছরের একই সময়ের তুলনায় চলতি অর্থবছরের জুলাই-এপ্রিল সময়ে এডিপি বাস্তবায়ন হার কম হলেও অর্থবছরের বাকি সময়ে বাস্তবায়নের গতি বাড়াতে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন। ফলে অর্থবছরের শেষ দুই মাসে বাস্তবায়নে আরো তৎপরতা বাড়বে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App