×

অর্থ শিল্প বাণিজ্য

ভোমরা দিয়ে বেড়েছে আদা আমদানি

Icon

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর দিয়ে আদা আমদানি বেড়েছে। চলতি অর্থবছরের প্রথম ১০ মাসে (জুলাই-এপ্রিল) এ বন্দর দিয়ে আদা আমদানি গত বছরের একই সময়ের তুলনায় দ্বিগুণের বেশি বেড়েছে। দেশের বাজারে বাড়তি চাহিদা মেটাতে আমদানি বাড়ানো হয়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ী ও আমদানিকারকরা।

ভোমরা শুল্ক স্টেশনের রাজস্ব শাখা থেকে জানা গেছে, ২০২২-২৩ অর্থবছরের জুলাই-এপ্রিল পর্যন্ত এ বন্দর দিয়ে আদা আমদানি হয়েছিল ১৪ হাজার ৮০০ টন। যার আমদানি মূল্য ছিল ১৪৩ কোটি ২ লাখ টাকা। ২০২৩-২৪ অর্থবছরের একই সময়ে ভোমরা বন্দর দিয়ে আদা আমদানির পরিমাণ বেড়ে ৩৫ হাজার ৭৬২ টনে দাঁড়িয়েছে। এ সময় আমদানিকৃত আদার মোট মূল্য ছিল ৩৯১ কোটি টাকা। এ হিসাবে চলতি অর্থবছর এ বন্দর দিয়ে আদার আমদানি ২০ হাজার ৯৬২ টন বেড়েছে।

এদিকে আমদানি বাড়ায় সাতক্ষীরার মসলা বাজারগুলোয় প্রয়োজনীয় সরবরাহ থাকায় আদার দাম কমেছে। দুই সপ্তাহের ব্যবধানে কেজিতে ৪০-৫০ টাকা পর্যন্ত কমেছে। সুলতানপুর বড় বাজারে আদা পাইকারি বিক্রি হয়েছে ২০০-২১০ টাকা দরে, যা প্রায় দুই সপ্তাহ আগে ছিল ২৪০-২৫০ টাকা।

পাইকারি বাজারে দাম কমায় খুচরা বাজারেও তার প্রভাব পড়েছে। খুচরা বাজারে প্রতি কেজি ২২০-২৩০ টাকা দরে বিক্রি হচ্ছে বলে জানিয়েছেন এক ব্যবসায়ী, যা ১৫-১৬ দিনে আগে ছিল ২৬০-২৭০ টাকা।

এ ব্যাপারে সাতক্ষীরা জেলা কৃষি বিপণন কর্মকর্তা এস এম আব্দুল্লাহ বলেন, বাজারে আদা ও জিরার দাম কমেছে। তবে অন্যান্য মসলাজাত পণ্যের দামও যেন স্বাভাবিক থাকে সেদিকেও নজর রাখা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App