×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

দূরের জানালা

অক্সিজেন ছাড়াই বাঁচে যে প্রাণী

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : বেঁচে থাকার জন্য অক্সিজেন অপরিহার্য। কারণ কোনো প্রাণীই অক্সিজেন ছাড়া বাঁচতে পারে না। কিন্তু পৃথিবীতে এমনও প্রাণী রয়েছে যা অক্সিজেন ছাড়া বাঁচতে পারে খুব সহজেই। বিজ্ঞানীরা গবেষণায় এমনই এক পরজীবী খুঁজে পেয়েছেন, যাদের বেঁচে থাকতে অক্সিজেনের দরকার হয় না।

বিষয়টি অদ্ভুত শোনালেও এমন প্রাণী অন্য কোনো গ্রহে নয় বরং পাওয়া গেছে পৃথিবীতেই। গবেষকরা পরজীবীটির নাম দিয়েছেন হেননেগুয়া স্যালমিনিকোলা। এটির কোষ সংখ্যা মাত্র ১০ কোটি। সাধারণত এরা উত্তর প্রশান্ত মহাসাগরীয় স্যামন মাছের কোষের ভেতরে অক্সিজেনশূন্য স্থানে থাকে।

এই পরজীবী প্রক্রিয়াজাত পুষ্টি গ্রহণ করে বেঁচে থাকে। এরা পোষক দেহের কোনো ক্ষতি করে না। মানুষের দেহেও পরজীবীগুলো সংক্রমিত হয় না।

২০২০ সালে ইসরায়েলের তেলআবিব বিশ্ববিদ্যালয় ও যুক্তরাষ্ট্রের অরেগন বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক একটি জেলিফিশের মতো পরজীবী আবিষ্কার করেছেন যার কোনো মাইটোকন্ড্রিয়াল জিনোম নেই। বহুকোষী জীবে এই ধরনের অনুপস্থিতি এটিই প্রথম। এটি শ্বাস নেয় না। ওরেগন স্টেট ইউনিভার্সিটির মাইক্রোবায়োলজি বিভাগের সিনিয়র গবেষণা সহযোগী স্টিফেন অ্যাটকিনসন বলেন, তারা যখন একটি প্রাণীর কথা বলেন তখন ধরে নেন সেটি বহুকোষী এবং বেঁচে থাকার জন্য অক্সিজেন গ্রহণ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App