×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

দূরের জানালা

৯০০ বছরের পুরনো ১৪০০ মমি!

Icon

প্রকাশ: ০৪ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : মমির কথা এলেই চলে আসে প্রাচীন মিসরের কথা। প্রাচীন গ্রিস কিং রোমের চেয়েও পুরনো নিদর্শন জড়িয়ে আছে মিসরীয় সভ্যতায়। কিছুদিন পরপরই মিসরে সন্ধান পাওয়া যায় বিভিন্ন পুরনো মমির। এবার দেশটির আসওয়ান শহর থেকে উদ্ধার হলো ১৪০০টির বেশি মমি। খবর এনডিটিভির।

গত শুক্রবার মিসরের প্রতœতাত্ত্বিক বিভাগ জানিয়েছে, সম্প্রতি আসওয়ান শহর থেকে ৩৬টি সমাধির সন্ধান পেয়েছেন দেশটির প্রতœতাত্ত্বিকরা। যার প্রতিটি সমাধিতে অন্তত ৩০ থেকে ৪০টি মমি রয়েছে। ইতিহাসবিদদের ধারণা, মমিগুলো ৯০০ বছরেরও পুরনো। নীল নদের তীরে অবস্থিত মিসরের প্রাকৃতিক প্রাচুর্য্যরে কথা কে না জানে! পৃথিবীজুড়ে সমস্ত ইতিহাসের পাঠে মিসরের অবস্থান। পৃথিবীতে একেক সভ্যতার হাত ধরে এসেছে দিগন্ত উন্মোচন করা নানা অগ্রগতি। বর্তমানে যে শহরে মমি পাওয়া গেছে, এই আসওয়ান শহরটি ৪৫০০ হাজার বছরের পুরনো। এই শহরে মধ্যে প্রাচীন পারস্য, মিসরীয়, রোমান, গ্রিক এবং আফ্রিকানরা বসবাস করত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App