×

দূরের জানালা

যুদ্ধে লড়বে রোবট কুকুর

Icon

প্রকাশ: ৩০ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : বিগত বছরগুলোতে রোবটিকস ও কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) অগ্রগতির ফলে অত্যাধুনিক রোবট কুকুর উদ্ভাবন সম্ভব হয়েছে। এই যন্ত্রগুলো এক সময় শুধু সহায়তা প্রদানকারী ও উদ্ভাবনী যন্ত্র হিসেবে কল্পনা করা হতো। তবে বর্তমানে এগুলোকে সামরিক ও নিরাপত্তার উদ্দেশ্যে ব্যবহার করতেও দেখা যাচ্ছে। এই প্রযুক্তির সর্বশেষ ও সবচেয়ে বিতর্কিত উদ্ভাবন হচ্ছে রাইফেল সজ্জিত রোবট কুকুর।

কম্বোডিয়ার সঙ্গে সাম্প্রতিক এক সামরিক মহড়ায় চীনা সামরিক বাহিনী এমন একটি কুকুর প্রদর্শন করেছে বলে সিএনএনের এক প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি রোবট কুকুরটির ভিডিও প্রকাশ করেছে। ভিডিও থেকে চেন ওয়েই নামের এক সেনার উদ্ধৃতি দিয়ে সিএনএন বলেছে, এই রোবটগুলো বাহিনীর সদস্যদের প্রতিস্থাপন, শহুরে সামরিক অভিযানে নতুন সদস্য হিসেবে কাজ, শত্রæকে শনাক্ত ও লক্ষ্যবস্তুতে আঘাত করতে পারে।

ভিডিওতে রিমোটের মাধ্যমে কুকুরটিকে হাঁটানো, লাফালাফি, শোয়ানো ও পেছন দিকে ঘোরাতেও দেখা যায়। এক সেনা ভিডিওতে বলেন, এই রোবট কুকুরটি চীনের ‘বিচিত্র ধরনের বুদ্ধিমান মনুষ্যবিহীন যন্ত্র’।

এমন ভিডিও চীন এই প্রথম প্রকাশ করেনি। গত নভেম্বরে চীনে অনুষ্ঠিত চীনা, কম্বোডিয়ান, লাও, মালয়েশিয়ান, থাই ও ভিয়েতনামি সেনাবাহিনীর যৌথ মহড়ার একটি ভিডিওতেও রাইফেল সজ্জিত রোবট কুকুরগুলো দেখা যায়।

২০২০ সালে মার্কিন বিমানবাহিনীও তার অ্যাডভান্সড ব্যাটল ম্যানেজমেন্ট সিস্টেমে (এবিএমএস) রোবট কুকুর প্রদর্শন করেছে।

এ ছাড়া সামাজিক যোগাযোগ মাধ্যম এক্সে আরেকটি ভিডিওতে দেখা যাচ্ছে, একজন চীনা সেনা কম্বোডিয়ায় মেশিনগানে সজ্জিত একটি রোবট কুকুর নিয়ে হাঁটছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App