×

সারাদেশ

সংস্কার হচ্ছে রবার্ট মোরেলের ভাস্কর্য

Icon

প্রকাশ: ১০ জুলাই ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মোরেলগঞ্জ (বাগেরহাট) প্রতিনিধি : বাগেরহাটের মোরেলগঞ্জের নামকরণ ইংরেজ মোরেল পরিবারের নামে। কালের সাক্ষী নীল কুঠির কুঠিবাড়ি আর বরার্ট মোরেলের ঐতিহাসিক ভাস্কর্য দীর্ঘদিন ধরে অযতœ অবহেলায় জরাজীর্ণ ছিল। মোরেলগঞ্জের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ অম্বিকাচরণ লাহা পাইলট উচ্চ বিদ্যালয়ের সীমানা প্রাচীর ঘেঁষে, পানগুছি নদীর মোহনায় অবস্থিত সেই ভাস্কর্য অবশেষে সংস্কারের উদ্যোগ নিলেন মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার এস এম তারেক সুলতান।

মোরেলগঞ্জের ঐতিহ্য সংবলিত এই ভাস্কর্যের সংস্কার ও আধুনিকায়ন কাজের জন্য সরকারের একটি দপ্তর থেকে ছোট একটি প্রকল্প গ্রহণ করা হয়। সেই প্রকল্পের অর্থ দিয়ে চলতি মাসে কাজ শুরু হয়। তবে এই ভাস্কর্যের সম্পূর্ণ কাজ শেষ করতে ২-৩ লাখ টাকার প্রয়োজন। মোরেলের এই ভাস্কর্য সংস্কারের কাজ করছেন মোরেলগঞ্জ পৌরসভার বারইখালী ১নম্বর ওয়ার্ডের স্থায়ী বাসিন্দা মৃত মোবারক আলী হাওলাদারের পূত্র চারুশিল্পী এম এ মালেক। চারুশিল্পী এম এ মালেক ইতিপূর্বে বিভিন্ন এলাকায় নিজ মেধা দিয়ে বিভিন্ন স্মৃতিকে ধরে রাখার জন্য ভাস্কার্য তৈরি করেছেন। তার অসামান্য মেধা ও অভিজ্ঞতা বিকশিত করতে আমাদের সবার উৎসাহিত করতে হবে।

উপজেলা নির্বাহী অফিসার এস এম তারেক সুলতান বলেন, মোরেলগঞ্জের ইতিহাসের সূতিকাগার হিসেবে রবার্ট মোরেলের ঐতিহাসিক ভাস্কর্যটি আমাদের কাছে মূল্যবান। তাই এটি সংস্কারের উদ্যোগ নিয়েছি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App