×

সারাদেশ

২৫ মণের রাজার দাম ৮ লাখ টাকা

Icon

প্রকাশ: ১১ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মতলব উত্তর (চাঁদপুর) প্রতিনিধি : মতলবের রাজা। তবে এ রাজা কোনো রাজ্যের রাজা নয়। এ হলো আসন্ন ঈদুল আজহায় কুরবানির জন্য প্রস্তুত করা সুঠাম দেহের ষাঁড়। সাদা-কালো রঙের ষাঁড়টির দৈর্ঘ্য ৬৭ ইঞ্চি, উচ্চতা ৫৫-৬০ ইঞ্চি। ওজন ২৫ মণ অর্থাৎ ১০০০ কেজি। ষাঁড়টির মালিকের আশা, মতলবে রাজাকে বিক্রি করবেন ৮ লাখ টাকায়।

হলেস্টান ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি দেশীয় পদ্ধতিতে প্রাকৃতিক খাবারে নিজের বাড়িতে লালন-পালন করেছেন চাঁদপুরের মতলব উত্তর উপজেলার ফতেপুর পশ্চিম ইউনিয়নের রাঢ়ী কান্দী গ্রামের ইলিয়াস দেওয়ান। তিনি পেশায় একজন ব্যবসায়ী। শুধু রাজাই নয়, আরো ২টি গরু লালন-পালন করেছেন তিনি। ওই খামারেই প্রায় আড়াই বছর আগে ফ্রিজিয়ান জাতের গাভী থেকে জন্ম নেয় রাজা। ফ্রিজিয়ান জাতের ষাঁড়টিকে রাজার মতোই লালন-পালন করেছেন বলে নাম রেখেছেন ‘রাজা’। বিশাল আকৃতির ষাঁড়টি হাটে আনা-নেয়া করা কষ্টকর, তাই বাড়ি থেকেই রাজাকে বিক্রির চেষ্টা করছেন বলে জানান ইলিয়াস দেওয়ান।

রাজার মালিক ইলিয়াস দেওয়ান আরও বলেন, জন্মের পর রাজাকে সম্পূর্ণ প্রাকৃতিক খাবার খড়, ঘাস, ছোলা, মসুরের ডাল ও ভুসি, ভুট্টার আটা, চোপড়, খুদের ভাত, খৈল, ধানের গুঁড়া ও চিটা গুড় খাইয়ে লালন-পালন করছেন। মাঝে মধ্যে কাঁচা কলা, গাজর, আপেলসহ বিভিন্ন মৌসুমি ফলও খাওয়ানো হয়। এতে প্রতিদিন খরচ হয় ৮০০ থেকে এক হাজার টাকা। থাকার জায়গায় ২৪ ঘণ্টা ২টি ফ্যান দেয়া রয়েছে। বিদ্যুৎ না থাকলে হাতপাখা দিয়ে রাজাকে বাতাস করতে হয়। প্রতিদিন ২-৩ বার গোসল করাতে হয়।

রাজার চিকিৎসাসহ বিভিন্ন পরামর্শ দেন মতলব উত্তর উপজেলার উপসহকারী প্রাণিসম্পদ কর্মকর্তা (প্রাণী স্বাস্থ্য) পলাশ কুমার দাস। তিনি বলেন, এটি পশুসম্পদ অধিদপ্তরের ১৬৮ নম্বর প্রæভেন ব্লæর সিমেনের হলেস্টান ফ্রিজিয়ান জাতের ষাঁড়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App