×

সারাদেশ

নিজ জেলার জন্য মূল্যছাড়

ঈদের জন্য প্রস্তুত মহম্মদপুরের ত্রিশ মণের মোড়ল

Icon

প্রকাশ: ০৯ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মুরাদ হোসেন, মহম্মদপুর (মাগুরা) থেকে : কুরবানির ঈদে বিক্রির জন্য মাগুরার মহম্মদপুরের মোড়লকে প্রস্তুত করা হয়েছে। মোড়লের মাধ্যমে ভাগ্যের বদল ঘটাতে চান খামারের মালিক আলী হাসান।

আট বছর ধরে গরুর খামার করে আসছেন তিনি। খামরের প্রতিটি গরুকে আলী হাসান নিজের সন্তানের মতো লালন-পালন করে গড়ে তুলেন। প্রতি বছর দুই থেকে চারটি গরু বিক্রি করে থাকেন তিনি।

সে অনুযায়ী এ বছর মোড়লকে প্রস্তুত করেছেন। আলী হাসান উপজেলার বালিদিয়া ইউনিয়নের মৌশা গ্রামের বাসিন্দা।

তিনি বলেন, দীর্ঘ তিন বছর পরিশ্রমের ফসল এই মোড়ল। এ বছর কুরবানির ঈদ উপলক্ষে মোড়লকে তৈরি করেছি বিক্রি করবো বলে। মোড়লের ওজন আনুমানিক ৩০ মণ, দাম চাইছি ৬ লাখ টাকা। কিন্তু আমার নিজের জেলার কেউ যদি কিনতে চায়, সেক্ষেত্রে কিছুটা দাম ছাাড় দেয়া হবে। কারণ মোড়লকে এলাকায় বিক্রি করার ইচ্ছা রয়েছে। এটা কোনো গল্প নয়। পুরোটাই সত্যি। এলাকার মানুষের কাছে সফল একজন গরুর খামারি হিসেবে পরিচিত আলী হাসান। পেশায় তিনি একজন কুষক ও গরুর খামারি। নিজেকে প্রতিষ্ঠিত করবেন বলে পরিবারের অনুপ্রেরণায় একটি গরু দিয়ে যাত্রা শুরু করেন। বর্তমানে তার ১৩ থেকে ১৪টি উন্নত জাতের গাভী ও এঁড়ে গরু রয়েছে। তবে দুধের দাম কম হওয়ায় দুধ বিক্রয় করেন না তিনি। দুধের পুরোটাই বাছুরকে খেতে দেন। তিনি বলেন, এর ফল এই মোড়ল।

খামার করে লোকসানের মুখ দেখেননি আলী হাসান। বারবরই লাভবান হয়েছেন। প্রতি বছর ঈদে তিনি দুই থেকে চার গরু বিক্রি করেন। এবার ঈদে মোড়লকে বিক্রি করতে চান। তাই সবার সহযোগিতা চেয়েছেন। মোড়লের দাম ৬ লাখ টাকা হাঁকলেও নিজের এলাকার কেউ কিনলে দাম শিথিল করা হবে বলে জানান আলী হাসান।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App