×

সারাদেশ

রাণীশংকৈল

স্বর্ণ পাওয়া সেই ভাটার মাটির নমুনা সংগ্রহ

Icon

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

মোবারক আলী, রাণীশংকৈল (ঠাকুরগাঁও) থেকে : রাণীশংকৈল উপজেলায় স্বর্ণ পাওয়া আরবিবি ইটভাটায় সরজমিন অনুসন্ধান করেছে বাংলাদেশ ভূতত্ত্ব ও জরিপ অধিদপ্তরের দুই সদস্যের একটি দল।

গত মঙ্গলবার ও গতকাল বুধবার সহকারী পরিচালক (ভূতত্ত্ব) আনোয়ার সাদাৎ মুহাম্মদ সায়েম ও সহকারী পরিচালক (ভূতত্ত্ব) মোহাম্মদ আল রাজী ইটভাটায় রক্ষিত মাটির স্তূপ এবং যে স্থান থেকে মাটি নিয়ে আসা হয়েছিল সেই শ্যামরাই মন্দিরের পাশের জমি ও পার্শ্ববর্তী পীরগঞ্জ উপজেলার নানাহার পুকুরের মাটির নমুনা সংগ্রহ করেন।

এ সময় উপজেলা নির্বাহী অফিসার রকিবুল হাসান, বাচোর ইউপি চেয়ারম্যান জীতেন্দ্রনাথ বর্ম্মন উপস্থিত ছিলেন।

অনুসন্ধান শেষে টিমের সদস্যরা বলেন, আমরা এ এলাকার তিনটি স্থানের মাটির নমুনা সংগ্রহ করেছি এবং চোখে দেখে এ মাটি পরীক্ষা করেছি। এরপর এ মাটির নমুনা প্রতিবেদনসহ সংশ্লিষ্ট ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য জমা দেব।

সংগৃহীত মাটি অনুযায়ী এসব স্থানে স্বর্ণ থাকার সম্ভাবনা আছে কি না এ প্রশ্নের জবাবে তারা বলেন, আসলে এটি ভূতাত্ত্বিকভাবে প্রাকৃতিক সম্পদ অনুসন্ধানের বিষয়। সে হিসেবে এ মাটিতে স্বর্ণ থাকার সম্ভাবনা না থাকলেও প্রতœতাত্ত্বিকভাবে গুপ্তধন আকারে দেশের যে কোনো স্থানে স্বর্ণ ইত্যাদি থাকতে পারে। বিষয়টি প্রতিবেদনের মাধ্যমে জানানো হবে।

একমাস ধরে কাতিহার এলাকায় আরবিবি ইটভাটার মাটির ঢিবিতে স্বর্ণ পাওয়ার আশায় হাজার হাজার মানুষ মাটি খোঁড়ার কাজে ছুটে এসেছিল। কেউ কেউ স্বর্ণের মোহরসহ বিভিন্ন স্বর্ণের জিনিস পেয়েছিল বলে অনেক মাধ্যমে জানা গেছে। বর্তমানে ওই ইটভাটায় ১৪৪ ধারা জারি রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App