×

সারাদেশ

বকশীগঞ্জ

বিলুপ্ত প্রজাতির গন্ধগোকুল উদ্ধার

Icon

প্রকাশ: ০৬ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

বকশীগঞ্জ (জামালপুর) প্রতিনিধি : জামালপুরের বকশীগঞ্জে আহত অবস্থায় বিলুপ্ত প্রজাতির স্তন্যপায়ী প্রাণী গন্ধগোকুল উদ্ধার করা হয়েছে। গতকাল বুধবার বিলুপ্ত প্রজাতির এই বন্যপ্রাণীটি উদ্ধার করে উপজেলা প্রাণিসম্পদ অফিসে চিকিৎসা দেয়া হয়। বর্তমানে বন্যপ্রাণীটি বন কর্মকর্তার হেফাজতে রয়েছে।

গতকাল দুপুরে বকশীগঞ্জ পৌর শহরের সরদারপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে থেকে আহত অবস্থায় প্রাণীটি উদ্ধার করা হয়।

জানা যায়, সেভ দ্য ন্যাচার অব বাংলাদেশ টিমের সদস্য ডা. হাবিবুর রহমান গতকল সড়ক দিয়ে যাওয়ার পথে মানুষের একটি জটলা দেখতে পান। পরে জানতে পারেন বিলুপ্ত প্রজাতির গন্ধগোকুল আটক করে মারা হচ্ছে। তিনি খবরটি স্থানীয় সাংবাদিক ও সেভ দ্য ন্যাচার অব বাংলাদেশ টিমের যুগ্ম আহ্বায়ক রাশেদুল ইসলাম রনিকে বিষয়টি জানান। খবর পেয়ে রনি দ্রুত ঘটনাস্থলে উপস্থিত হয়ে প্রাণীটি উদ্ধারের চেষ্টা করলে স্থানীয়দের বাধার মুখে পড়েন।

এ সময় তিনি বকশীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ আবদুল আহাদ খানকে প্রাণীটি উদ্ধারে সহযোগিতা চান। ওসি ঘটনাস্থলে পুলিশ পাঠিয়ে প্রাণীটি উদ্ধারে সাহায্য করেন। উদ্ধারের পর গন্ধগোকুলকে উপজেলা প্রাণিসম্পদ কার্যালয়ে নিয়ে যাওয়া হয়।

ডা. হাবিবুর রহমান বলেন, উদ্ধার হওয়া প্রাণীটি অনেকটা বাগডাশের মতো দেখতে হলেও সেটি আসলে বাগডাশ নয়। এটির নাম গন্ধগোকুল। আমাদের দেশের বন-জঙ্গলে প্রায়ই এই গন্ধগোকুলকে দেখা যায়। এরা খাদ্য শৃঙ্খলের গুরুত্বপূর্ণ অংশ এবং ফসলের ক্ষতিকারক পোকামাকড় খেয়ে জীবনরক্ষা করে থাকে। তাছাড়া এই প্রাণী মানুষের কোনো ক্ষতি করে না বরং উপকারে করে থাকে। সাংবাদিক রাশেদুল ইসলাম রনি বলেন, বিলুপ্ত প্রজাতির ওই প্রাণীটি উদ্ধার করে উপজেলা প্রাণিসম্পদ অফিসে চিকিৎসা দেয়া হয়। এর আগে দুপুরে পুলিশের সহায়তায় পৌরসভার সরদারপাড়া এলাকা থেকে উৎসুক জনতার হাত থেকে আহত অবস্থায় উদ্ধার করা হয়।

বকশীগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মো. আব্দুল মান্নান বলেন, গতকাল দুপুরে আহত অবস্থায় বিলুপ্ত প্রজাতির প্রাণী গন্ধগোকুল নিয়ে আসা হয় এবং প্রাথমিক চিকিৎসা দেয়া হয়েছে। তার দুটি চোখ ও শরীর আঘাতপ্রাপ্ত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App