×

সারাদেশ

নাটোরের ছাতনী গণহত্যা দিবস পালিত

Icon

প্রকাশ: ০৫ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক, নাটোর : নাটোরে যথাযোগ্য মর্যাদায় ছাতনী গণহত্যা দিবস পালন করা হয়েছে। গতকাল মঙ্গলবার সকালে দিনটি উপলক্ষে সদর উপজেলার ছাতনী স্লুইস গেটসংলগ্ন শহীদ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আবু নাছের ভূঞা।

পরে শহীদ পরিবারের আয়োজনে এবং শহীদ পরিবারের সদস্য দুলাল সরকারের সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সদর উপজেলা নির্বাহী অফিসার আক্তার জাহান সাথী, ছাতনী ইউপি চেয়ারম্যান তোফাজ্জল হোসেন সরকার, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের ডেপুটি কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মকসেদ আলী মোল্লা প্রমুখ।

জানা যায়, ১৯৭১ সালে ৪ জুন ভোরে হাফেজ আব্দুর রহমানের নেতৃত্বে পাক হানাদার ও তাদের দোসর কয়েকশ বিহারী নাটোর সদর উপজেলার ছাতনীসহ আশপাশের ১০টি গ্রামের মানুষদের ধরে পিঠমোড়া করে বেঁধে ছাতনী স্লুুইস গেটে এনে জড়ো করে। পরে তাদের গুলিসহ ধারালো অস্ত্র দিয়ে খুঁচিয়ে এবং গলা কেটে হত্যা করা হয়। তাদের মৃত্যু নিশ্চিত করতে মুখ এসিড দিয়ে ঝলসানো হয়। পরে এসব শহীদদের মরদেহ ছাতনী স্লুইস গেটসহ আশপাশের পুকুর ও ডোবায় মাটিচাপা দেয়া হয়।

স্বাধীনতা লাভের পরে দীর্ঘ সময় অতিবাহিত হলেও আজো এসব শহীদদের সরকারিভাবে স্বীকৃতি মেলেনি ও হত্যাকারীদের বিচার হয়নি। শহীদ পরিবারের সদস্য ও এলাকাবাসীর দাবি, দ্রুত তাদের স্বীকৃতি দিয়ে বিচার সম্পন্ন করা হোক সেই হত্যাযজ্ঞের সঙ্গে জড়িতদের।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App