×

সারাদেশ

গলাচিপায় স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন স্থাপন

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

গলাচিপায় স্যানিটারি  ন্যাপকিন ভেন্ডিং  মেশিন স্থাপন

গলাচিপা (পটুয়াখালী) প্রতিনিধি : দেশের মোট জনসংখ্যার প্রায় ১২ শতাংশ ১০-১৯ বছর বয়সি কিশোরী, যার বেশির ভাগই স্কুল-কলেজগামী। সামাজিক মূল্যবোধ, অসহজলভ্যতা ও প্রাপ্যতার অভাবে এদের একটি বড় অংশ ঋতুস্র্রাবকালীন স্যানিটারি প্যাড ব্যবহার করতে সক্ষম হয় না। অনেকে আবার দীর্ঘক্ষণ একই প্যাড ব্যবহার করতে বাধ্য হয়। ফলে মাসের বিশেষ এই সময়ে মেয়েদের স্কুলে যাওয়ার প্রবণতা কমে যায়।

বিশেষজ্ঞদের মতে, পিরিয়ডের সময় অস্বাস্থ্যকর কাপড় ও তুলার ব্যবহার এবং ৮ ঘণ্টারও বেশি সময় ধরে ১টি প্যাড ব্যবহার স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। এর ফলে ইনফেকশন থেকে শুরু করে বন্ধাত্য ও ক্যান্সার পর্যন্ত হতে পারে। বিষয়টির গুরুত্ব অনুধাবন করে গলাচিপা উপজেলা প্রশাসনের উদ্যোগ ও পরিকল্পনায় উপজেলার ১৩টি মাধ্যমিক বিদ্যালয় ও ২টি কলেজে স্থাপিত হচ্ছে স্যানিটারি ন্যাপকিন ভেন্ডিং মেশিন। প্রতিটি মেশিনের সঙ্গে মানসম্পন্ন ব্রান্ডের স্যানিটারি প্যাড বিনামূল্যে সরবরাহ করা হয়েছে। ডিজিটাল আরএফআইডি কার্ড পাঞ্চ করার মাধ্যমে বাজার মূল্যের অর্ধেক দাম পরিশোধ করে প্রতিবারে একটি প্যাড ছাত্রীরা সংগ্রহ করতে পারবে।

গতকাল রবিবার পটুয়াখালীর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট মো. নূর কুতুবুল আলম গলাচিপা বালিকা মাধ্যমিক বিদ্যালয়ে এ কার্যক্রমের উদ্বোধন করেন। শিক্ষার্থীদের জমাকৃত অর্থ ও শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব আর্থিক ব্যবস্থাপনায় পরবর্তীতে স্কুল কর্তৃপক্ষ এ কার্যক্রম চলমান রাখবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App