×

সারাদেশ

বাঘার চকরাজাপুর ইউনিয়ন

জনসংখ্যা কমলেও বেড়েছে ভোটার

Icon

প্রকাশ: ০৩ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

আব্দুল হামিদ মিঞা, বাঘা (রাজশাহী) থেকে : ২০১২ সালের ২০ সেপ্টেম্বর গেজেটের মাধ্যমে বাঘা উপজেলার গড়গড়ি, মনিগ্রাম ও পাকুড়িয়া ইউনিয়নের ১২টি গ্রামের ২০ হাজার ৪৭২ অধিবাসী নিয়ে যোগাযোগ বিছিন্ন চরাঞ্চলে চকরাজাপুর নামে নতুন ইউনিয়ন গঠিত হয়। ২০১৬ সালে ইউনিয়নটির প্রথম নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৯ হাজারের কম। ২০২১ সালের নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৯ হাজার ৭১৩ আর দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৯ হাজার ৭৩৮। এবার উপজেলা পরিষদ নির্বাচনে ইউনিয়নটির মোট ভোটার সংখ্যা দাঁড়িয়েছে ১০ হাজার ৩০৮। ২০২২ সালে জনশুমারি ও গৃহগণনা অনুযায়ী, ইউনিয়নটির জনসংখ্যা ১০ হাজার ৭৯৮ জন। এই হিসেবে জনসংখ্যা বেশি ৪৯০ জন। ভাঙনের কবলে পড়ে ইউনিয়নটির ২টি গ্রাম- চকরাজাপুর ও ল²ীনগর নদীগর্ভে চলে যায়। এছাড়া প্রতি বছরের ভাঙনে ইউনিয়নটির ৯টি ওয়ার্ড়ের মধ্যে চারটি (৩, ৫, ৬ ও ৮) ওয়ার্ড়ের বেশির ভাগ এলাকা নদীতে চলে যায়। বসতভিটা হারিয়ে অনেকেই উপজেলার বাইরে গিয়ে বসতি গড়ে তুলে বসবাস করছেন। সম্ভবত এ কারণে জনশুমারি ও গৃহ গণনায় তাদের পাওয়া যায়নি। তবে ভোটার তালিকায় ঠিকই আছেন।

অভিজ্ঞরা বলছেন, জনসংখ্যার চেয়ে ভোটার বৃদ্ধির হার বেড়ে গেলে তালিকায় ভুয়া ভোটার ঢুকেছে কি না, সে প্রশ্ন তৈরি হয়। বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ না করায় নানা অসঙ্গতি িেদখা দেয়। যদিও ভোটারের সঙ্গে জনসংখ্যার হার সামঞ্জস্যপূর্ণ নয় বলে দাবি করেছেন ইউনিয়নটির চেয়ারম্যান ডি এম মনোয়ার বাবুল। তিনি বলেন, তার ইউনিয়নে হোল্ডিং সংখ্যা প্রায় সাড়ে ৩ হাজার। হোল্ডিং প্রতি ৪ জন করে হলেও জনসংখ্যা দাঁড়ায় ১৪ হাজার। ইউনিয়নটির প্রথম নির্বাচিত চেয়ারম্যান আজিজুল আযম বলেন, ২০১৬ সালে প্রথম নির্বাচনে ভোটার সংখ্যা ছিল ৮ হাজার ৮৯০ জনের মতো। পরেও অনেকে ভোটার হয়েছেন। তবে বছরের পর বছর নদীভাঙনের ফলে অনেক মানুষ অন্য জায়গায় বসবাস করছেন। কিন্তু তারা এ ইউনিয়নের ভোটার হিসেবে আছেন। উপজেলা নির্বাচন অফিসার গোলাম আযম জানান, উপজেলায় মোট ভোটারের সংখ্যা ১ লাখ ৬৫ হাজার ৬৬৩। এর মধ্যে চকরাজাপুর ইউনিয়নের ভোটার সংখ্যা ১০ হাজার ৩০৮। জনসংখ্যা আর ভোটারের পার্থক্যের বিষয়ে তিনি বলেন, এমনও হতে পারে যারা এলাকা থেকে চলে গিয়েছেন কিন্তু ভোটার স্থানান্তর করেননি তারা ভোটার রয়েছেন।

উপজেলা পরিসংখ্যান অফিসার আসিফ ইকবালের স্বাক্ষরিত জনশুমারি ও গৃহ গণনা-২০২২ অনুযায়ী উপজেলায় মোট জনসংখ্যা ১ লাখ ৯৫ হাজার ৮৮৮ জন। চকরাজাপুর ইউনিয়নের জনসংখ্যা ১০ হাজার ৭৯৮ জন।

দুটি পৌরসভা ও সাতটি ইউনিয়ন নিয়ে বাঘা উপজেলা গঠিত। চার মাসের মধ্যে এই উপজেলায় ভোটার বেড়েছে ২ হাজার ৪০২ জন। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে উপজেলায় মোট ভোটার সংখ্যা ছিল ১ লাখ ৬২ হাজার ৮৬১ জন। চতুর্থ ধাপের ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে তা বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৬৫ হাজার ৬৬৩ জন। এর মধ্যে পরুষ ভোটার ৮৩ হাজার ৭, মহিলা ভোটার ৮২ হাজার ৬৫৬ জন।

সুশাসনের জন্য নাগরিক (সুজন), বাঘা উপজেলা কমিটির সভাপতি ওহিদুর রহমান বলেন, সবচেয়ে নির্ভরযোগ্য ভোটার তালিকা তৈরি হয়েছিল ২০০৭ সালে। এরপর থেকে ভোটার তালিকায় নানা অসংগতি দেখা যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App