×

সারাদেশ

দেশব্যাপী ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন উদ্বোধন

Icon

প্রকাশ: ০২ জুন ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ ডেস্ক : দেশব্যাপী জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন-২০২৪ এর উদ্বোধন করা হয়েছে। গতকাল শনিবার এই ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। বিস্তারিত প্রতিনিধিরে পাঠানো খবরে-

সাতক্ষীরা : জেলায় জাতীয় ভিটামিন এ-প্লাস ক্যাম্পেইন-২০২৪ এর উদ্বোধন করা হয়েছে। সিভিল সার্জন অফিসের আয়োজনে গতকাল শনিবার সকাল সাড়ে ৯টায় সদর হাসপাতালে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন করা হয়। এ সময় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন জেলা সিভিল সার্জন ডা. মো. আব্দুস সালাম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সরোয়ার হোসেন, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আতিকুল ইসলাম। এছাড়া অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন সদর হাসপাতালের আরএমও ডা. ফয়সাল আহমেদ, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. জয়ন্ত সরকার, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা অফিসার পুলক চক্রবর্তী, সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য তত্ত্বাবধায়ক (ভারপ্রাপ্ত) আবুল কাশেমসহ অন্যরা। এ সময় অতিথিরা বলেন, ভিটামিন ‘এ’ শুধুমাত্র অপুষ্টিজনিত অন্ধত্ব থেকে শিশুদের রক্ষা করে তাই নয়, ভিটামিন এ শিশুর রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও শিশুর মৃত্যুঝুঁকি কমায়। আগামী প্রজন্মকে সুস্থ ও সবলভাবে গড়ে তুলতে এ ভিটামিন কাজ করবে।

উল্লেখ্য, এবার জেলায় ৭টি উপজেলা ও ২টি পৌর সভায় এক হাজার ৯৪১টি কেন্দ্রে ৬ থেকে ১১ মাস বয়সি ২৭ হাজার ৬৫৬ জন শিশুকে নীল রঙের ভিটামিন ও ১২ থেকে ৫৯ মাস বয়সি ২ লাখ ৩০ হাজার ৯১৫ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। জেলায় মোট ২ লাখ ৫৮ হাজার ৫ শত ৭১ জন শিশুকে ভিটামিন এ প্লাস খাওয়ানো হবে।

ল²ীপুর : দেশব্যাপী জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন কর্মসূচির অংশ হিসেবে গতকাল শনিবার ল²ীপুর পৌরসভাসহ জেলার ৫টি উপজেলায় ২ লাখ ৯৯ হাজার ৯৯৩ জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হচ্ছে। গতকাল শনিবার সকাল ১০টার দিকে ল²ীপুর সদর হাসপাতালে জেলা প্রশাসক সুরাইয়া জাহান এ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মেহের নিগার ও সদর হাসপাতালের শিশু বিশেষজ্ঞ ডা. মোরশেদ আলম হিরুসহ অনেকে উপস্থিত ছিলেন। জেলায় ৬ থেকে ১১ মাস বয়সের ৩৫ হাজার ২০৮ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৬৪ হাজার ৭৮৫ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্র নির্ধারণ করা হয়েছে। শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য নীল ও লাল রঙের এসব ক্যাপসুল খাইয়ে দিচ্ছে স্বেচ্ছাসেবী ও স্বাস্থ্যকর্মীরা।

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) : সিরাজদিখান উপজেলায় ৪৫ হাজার ৩১৮ জন শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো শুরু হয়েছে। শনিবার সকালে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স স্থায়ী কেন্দ্রে ভিটামিন খাওয়ানো কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আঞ্জুমান আরা। এ সময় সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আঞ্জুমান আরা , উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আবাসিক চিকিৎসক ডা. এ কে.এম তাইফুল হক, স্বাস্থ্য পরিদর্শক ইনচার্জ দীনেশ চন্দ্র মন্ডল, এমটি ইপিআই মো. আলমগীর গাজীসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উপজেলায় এ বছর ৬-১১ মাস বয়সি ৪ হাজার ৪০৮ শিশুকে নীল রঙের এবং ১২-৫৯ মাস বয়সি ৪০ হাজার ৯১০ শিশুকে লাল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পসুল খাওয়ানো হচ্ছে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আঞ্জুমান আরা এবং ডা. এ.কে.এম তাইফুল হক জানান, এবারের জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ৪৫ হাজার ৩১৮ শিশুকে আওতায় আনার লক্ষ্যমাত্রা রয়েছে। শনিবার থেকে শুরু হলেও লক্ষ্যমাত্রা পূরণ হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলমান থাকবে।

তিনি জানান, উপজেলার ১৪টি ইউনিয়নের ১টি স্থায়ী কেন্দ্রসহ মোট ৩৩৭টি কেন্দ্র্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App