×

সারাদেশ

সিগন্যালিং সিস্টেম ফেল

দেড় ঘণ্টা বন্ধ ছিল মেট্রোরেল চলাচল

Icon

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

কাগজ প্রতিবেদক : সিগন্যালিং সিস্টেম ফেল করায় গতকাল শনিবার সন্ধ্যা ৭টার দিকে হঠাৎ বন্ধ হয়ে যায় মেট্রোরেল চলাচল। এ সময় নগরীর বিভিন্ন স্টেশনে হাজার হাজার যাত্রী চরম ভোগান্তিতে পড়েন। সমস্যা সমাধান করে প্রায় দেড় ঘণ্টা পর ফের মেট্রো চলাচল শুরু হয়। ততক্ষণে অনেকে ট্রেন থেকে নেমে বিকল্প উপায়ে গন্তব্যের উদ্দেশ্যে রওয়ানা হন। এসময় স্টেশন থেকে বাইরে বের হওয়া গেলেও বাইরে থেকে স্টেশনের ভেতরে যাত্রীদের ঢুকতে দেয়া হয়নি।

এ বিষয়ে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের কোম্পানি সচিব মোহাম্মদ আবদুর রউফ বলেন, আমাদের অপারেশন কন্ট্রোল সেন্টারে যে ট্রান্সফরমার থেকে বিদ্যুৎ যায়, কোনো টেকনিক্যাল কারণে সেটির লাইন বন্ধ হয়ে গিয়েছিল। ওখান থেকে আমাদের স্টেশনগুলোতে কোনো সিগন্যাল পাঠানো সম্ভব হচ্ছিল না। পরে ১ ঘন্টা ২০ মিনিটে তা রিইনস্টল করা হয়েছে। মেট্রোরেল চলাচল এখন স্বাভাবিক। সিগন্যালের কারণে যদি কন্ট্রোল করা না যায় তাহলে এক্সিডেন্ট হয়ে যেতে পারে। তাই নিরাপত্তার স্বার্থে মেট্রোরেল চলাচল বন্ধ রাখা হয়েছিল।

ডিএমটিসিএলের পরিচালক (অপারেশন) নাসির উদ্দীন জানান, মূলত মেট্রোরেলের ইন্টার কমিউনিকেশন সিগন্যালিং সিস্টেম ফেল করায় ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। তাদের ইঞ্জিনিয়াররা সঙ্গে সঙ্গে সমস্যা সমাধানে কাজ শুরু করেন। রাত ৮টা ২০ মিনিটে পুনরায় ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

জানা গেছে, গতকাল সন্ধ্যা ৭টার দিকে হঠাৎ করেই মেট্রোরেল চলাচল বন্ধ হয়ে যায়। সচিবালয় ও কাওরানবাজার স্টেশনে আটকে থাকে দুটি ট্রেন। এর ফলে অন্যান্য স্টেশনে ১০টি ট্রেন আটকা পড়ে। জয় নামের এক যাত্রী জানান, সন্ধ্যা ৭টার দিকে তিনি উত্তরা (উত্তর) স্টেশনে যাওয়ার জন্য কারওয়ান বাজার স্টেশনে উঠেন। কিন্তু ট্রেনটি স্টেশনেই দাঁড়িয়ে ছিল। সন্ধ্যা সাড়ে ৭টার দিকে মেট্রোরেল কর্তৃপক্ষ স্টেশনের মাইকে ঘোষণা করেন, ‘যান্ত্রিক ত্রæটির কারণে মেট্রোরেল চলবে না।’ বিকল্প উপায়ে যাওয়ার অনুরোধ জানানো হয়। এ সময় তিনি স্টেশন থেকে বেরিয়ে যান। তার মতো অনেক যাত্রী তখন টিকেটের টাকা ফেরত নিয়ে স্টেশন থেকে নেমে গেছেন। মেট্রোরেল বন্ধ থাকায় পরবর্তী সময়ে বাইরে থেকে আর যাত্রীদের ভেতরে ঢুকতে দেয়া হয়নি। লাইনে আটকা পড়া ট্রেন থেকে কেউ নেমে যেতে চাইলে কর্মীরা তাদের নেমে যেতে সহায়তা করেন।

এমআরটি পুলিশের অতিরিক্ত উপকমিশনার মাহমুদ খান জানান, মেট্রোরেলের সেন্ট্রাল সার্ভারে জটিলতার কারণে মেট্রোরেল চলাচল বন্ধ ছিল। তবে রাত ৮টা ২০ মিনিটে আবার চলাচল শুরু হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App