×

সারাদেশ

রাউজানে লাগানো হবে ৫ লাখ চারা গাছ

Icon

প্রকাশ: ২৬ মে ২০২৪, ১২:০০ এএম

প্রিন্ট সংস্করণ

এম রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : এবার বর্ষায় ৫ লাখ চারা গাছ লাগানোর উদ্যোগ নিয়েছেন রেলপথ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এ বি এম ফজলে করিম চৌধুরী। সম্প্রতি একটি সভায় তিনি এ ঘোষণা দিয়েছেন। তিনি গত কয়েক বছরে প্রায় ২৫ লাখের বেশি চারা গাছ লাগিয়েছেন।

তার উদ্যোগে রোপণ করা গাছগুলো মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে। দিতে শুরু করেছে ফল। তাই বর্তমানে চোখ যেদিকে যায়, দেখা মেলে সবুজের সমারোহ। সড়কের দুপাশ থেকে শুরু করে বিভিন্ন প্রতিষ্ঠানের আঙিনা কিংবা খালের পাড় সবখানে সারি সারি গাছ আর গাছ।

উপজেলার ১৪টি ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি সড়কে দেখতে পাওয়া যায় নানা ধরনের গাছ। এসব গাছের পেছনে শ্রম ও অর্থ দুটিই ব্যয় করে যাচ্ছেন বৃক্ষপ্রেমী রাউজানের সংসদ সদস্য এ বি এম ফজলে করিম চৌধুরী।

শুধু বৃক্ষরোপণ, গাছের চারা বিতরণ করে থেমে থাকেননি তিনি। স্থানীয় জনপ্রতিনিধিদের দিয়ে গাছের পরিচর্যা নিশ্চিত করেছেন। তিনি জাতীয় পুরস্কার অর্জন করেছেন ৪ বার।

নতুনভাবে উপজেলার ইউনিয়নগুলোসহ পৌরসভার সড়কের দুপাশে, শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মন্দির ও খালের পাড়ে চারা গাছ লাগানো হবে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ২০১৭ সালের জুলাই মাসে ১ ঘণ্টায় ৪ লাখ ৮৭ হাজার গাছের চারা লাগিয়ে দৃষ্টান্ত স্থাপন করেন সংসদ সদস্য ফজলে করিম চৌধুরী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App