×

মুক্তচিন্তা

বঙ্গবাজারে অগ্নিকাণ্ড, হাইপারটেনশনে ‘ব্যবসায়ীরা’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৫ এপ্রিল ২০২৩, ১২:৫৫ পিএম

বঙ্গবাজারে অগ্নিকাণ্ড, হাইপারটেনশনে ‘ব্যবসায়ীরা’

আগুনে পুড়ে শেষ, অবশিষ্ট নেই কিছুই। দোকানে থাকা বেচাবিক্রির টাকাও লেলিহান শিখায় হয়েছে কয়লা। আহাজারি, আর্তনাদ আর মুহূর্তেই কোটিপতি থেকে পথের ফকির বনে যাওয়া ব্যবসায়ীদের চোখে এখন কেবলই নায়াগ্রার জলপ্রপাত। দিশেহারা চিত্তে তাদের একটাই কথা, কেন এমন হলো?

প্রশ্নবোধক এমন প্রশ্ন, বঙ্গবাজারের আগুনে ক্ষতিগ্রস্ত ৫ হাজার দোকান মালিকের। সামনে ঈদ, তাই সবাই-ই চেয়েছিল ঋণ করে হলেও দোকানে মালামাল তুলতে। তুলেও ছিলো। ভেবেছিলো, করোনার ক্ষতি সামলে ঘুরে দাঁড়াবে। কিন্তু দাঁড়ানো আর হলো না। স্বপ্ন মিশে গেলো মাটির সঙ্গে।

‘যাদুর শহরে’ একের পর এক অগ্নিকাণ্ড, বিস্ফোরণ আজ এক নৈমিত্তিক ব্যাপারে পরিণত হয়েছে। ঘর থেকে বের হওয়া মানুষটি জানে না, সে আর ফিরবে কিনা। ফিরতে পারবে কিনা। এই অনিশ্চয়তা নিয়ে তবুও রোজ ছুটে চলা। নিমতলীর রাসায়নিক বোঝাই গুদামঘর, তাজরীন গার্মেন্টস, সেজান জুস কারখানা, চুড়িহাট্টায় পারফিউমের ফ্যাক্টরিতে আগুনের ঘটনা ভুলে যাওয়া। মনকে মিথ্যে সান্তনা দেওয়া, জীবন এমনই। এভাবেই চলে। তাই হয়তো নিমিষেই ফিকে হয়ে গেলো, ঈদ স্বপ্ন। অশ্রু দিয়ে লেখা হলো আরেকটি ঘটনা, বঙ্গবাজার ট্র্যাজেডি।

এখন ‘পথে বসা’ হাইপারটেনশনে ভোগা ব্যবসায়ীদের গগনবিদারী কান্না শোনার, ক্ষত শুকানোর কিংবা ক্ষতি পুষিয়ে দেয়ার, একজনই আছেন। শেষ ভরসা, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি চাইলেই ভষ্ম জীবিকায় ফিরতে পারে প্রাণ। অঙ্গার টাটকা জীবনে, বইবে ঘুরে দাঁড়ানোর বাসমতি সুঘ্রাণ।

তাদেরও পরিবার আছে, পরিজন আছে। শুধু এতটুকু ভাবলেই ‘আইসিইউ’ পরিস্থিতি থেকে স্বাভাবিক জীবনে ফিরবে বঙ্গবাজারের ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা। সরকার সেটা ভাববে, এমন প্রত্যাশা সুশীল সমাজের, সুধীজনদের। এমনকি আপামর দেশবাসীরও।

আশারাখি, আশ্বাসের বৃত্তে বন্দি না থেকে ক্ষতিগ্রস্ত সবাই-ই, ‘খালি হাতে না ফিরে’ পাবে ন্যায্য ক্ষতিপূরণ। হাসবে দমকল বাহিনীর আগুন নেভানোর পরের, ‘প্রশ্নহীন হাসি’।

ঝরাপাতার মতো, আর কোন প্রাণ না ঝরুক। চুরমার না হোক, আর কোন সাজানো সংসার। দুটি নয়, আমার এই একটিই আবদার।

লেখক: ইমতিয়াজ মেহেদী হাসান, গণমাধ্যমকর্মী, গীতিকার ও নির্মাতা

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App