×
Icon এইমাত্র
কমপ্লিট শাটডাউন কর্মসূচি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে কোটা আন্দোলনকারীরা বাংলাদেশ টেলিভিশনের মূল ভবনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বিটিভির সম্প্রচার বন্ধ। কোটা সংস্কার আন্দোলনে সারা দেশে এখন পর্যন্ত ১৯ জন নিহত কোটা ইস্যুতে আপিল বিভাগে শুনানি রবিবার: চেম্বার আদালতের আদেশ ছাত্রলীগের ওয়েবসাইট হ্যাক ‘লাশ-রক্ত মাড়িয়ে’ সংলাপে বসতে রাজি নন আন্দোলনকারীরা

টেনিস

ইউএস ওপেনের শেষ আটে সাকারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২১, ১০:২২ পিএম

ইউএস ওপেনের শেষ আটে সাকারি

কানাডার বিয়াঙ্কা আন্দ্রেস্কুকে হারিয়ে প্রথমবারের মতো ইউএস ওপেনের শেষ আটে উঠেছেন মারিয়া সাকারি

ইউএস ওপেনের শেষ আটে সাকারি

এশিয়ান কাপ বাছাইপর্বের প্রস্তুতি নিতে গত গতকাল ২৩ ফুটবলারসহ ৩২ সদস্যের দল নিয়ে নেপালে পৌঁছে বাংলাদেশ নারী দল। সাফ নারী চ্যাম্পিয়নশিপে ২০১৯ সালের ২০ মার্চ সেমিফাইনালে ভারতের বিপক্ষে হারের পর বাংলাদেশের মেয়েরা ৯ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচের মাধ্যমে ফের আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে।

ইউএস ওপেনের চলতি আসরে একের পর এক চমক দেখিয়েই যাচ্ছেন প্রথমবার অংশগ্রহণ করা তরুণ টেনিস তারকারা। স্পেনের আলকেরাজ গার্ফিয়া, কানাডার লেইলাহ ফার্নান্দেজের পর রাউন্ড ১৬-র বাধা পার করেছেন রাডুকানুও। গ্রেট ব্রিটেনের ১৮ বছরবয়সি এই তরুণী সরাসরি সেটে হারিয়েছেন আমেরিকান সেলবি রগারসকে। অর্থার অ্যাশে স্টেডিয়ামে মঙ্গলবার অ্যান্ডি মারের স্বদেশি এমা রাডুকানু জয় পেয়েছে ৬-২, ৬-১ সেট ব্যবধানে। এদিকে মেয়েদের এককে জয় পেয়েছে গ্রিসের মারিয়া সাকারি, চেক রিপাবলিকান ক্যারোলিনা প্লিসকোভা ও সুইস তারকা বেলিন্দা বেনচিচ। অন্যদিকে ছেলেদের এককে শেষ ১৬তে জিতে রেকর্ডের পথে আরো একধাপ এগিয়ে গেছেন নোভাক জোকোভিচ।

এমা রাডুকানু প্রথমবার অংশ নিয়েছেন ইউএস ওপেনে। ক্যারিয়ারে এখন পর্যন্ত জেতেননি কোনো গ্র্যান্ড স্ল্যাম শিরোপা। চলতি বছর প্রথমবার অংশ নিয়ে ছিলেন উইম্বলেডন ওপেনে। চতুর্থ রাউন্ড থেকে বিদায় নিয়ে শেষ হয় তার সেই যাত্রা। উইম্বলেডনে চমক দেখাতে না পারলেও চমক দেখাচ্ছেন ইউএস ওপেনে। নাম্বার ওয়ান টেনিস তারকা অ্যাশলি বার্টিকে হারিয়ে শেষ ১৬তে আসা সেলবি রগারসকে হারিয়েছেন সরাসরি সেটে। তবে প্রথমে খুব একটা ছন্দে ছিলেন না এমা রাডুকানু। সেলবি রগারসের মতো একজন অভিজ্ঞ টেনিস খেলোয়াড়ের বিপক্ষে খেলতে নেমেছেন ইউএস ওপেনে তারই ঘরের মাটিতে। কিছুটা ভয় নিয়ে শুরু করেছিলেন সেট। প্রথমেই পিছিয়ে যান ২-০ সেট ব্যবধানে। এর পরই নিজেকে মেলে ধরেন ১৮ বছরের এই ব্রিটিশ তরুণী। সেলবি রগারসকে আর কোনো সুযোগই দেননি তিনি। প্রথম সেট রাডুকানু জিতে নেন ৬-২ পয়েন্ট ব্যবধানে। এরপরের সেটতো রীতি মতো সেলবি রগারসকে ছন্নছাড়া করে একাই খেলেছেন রাডুকানু। সেট জিতেছেন ৬-১ ব্যবধানে।

ম্যাচ জয়ের পর খুশিতে আত্মহারা এমা রাডুকানু জানান, শুরুতে আমি খুবই নার্ভানস ছিলাম। এরপর যেভাবে ম্যাচে ফিরেছি তাতে আমি অনেক খুশি। শেষ আটে আগামীকাল তিনি মুখোমুখি হবেন সুইজারল্যান্ডের টেনিস তারকা বেলিন্দা বেনচিচের। বেনচিচের বিষয়ে রাডুকানু বলেন, বেলিন্দা খুবই ভালো খেলোয়াড়। তার বিপক্ষে লড়াইটা বেশ কঠিন হবে। কিন্তু এখন আমি ওসব নিয়ে চিন্তা করছি না। টেনিসের চিন্তাকে আপাতত আমি আগামীকালের জন্য রেখে দিচ্ছি।

[caption id="attachment_306205" align="aligncenter" width="928"] এশিয়ান কাপ বাছাইপর্বের প্রস্তুতি নিতে গত গতকাল ২৩ ফুটবলারসহ ৩২ সদস্যের দল নিয়ে নেপালে পৌঁছে বাংলাদেশ নারী দল। সাফ নারী চ্যাম্পিয়নশিপে ২০১৯ সালের ২০ মার্চ সেমিফাইনালে ভারতের বিপক্ষে হারের পর বাংলাদেশের মেয়েরা ৯ সেপ্টেম্বর নেপালের বিপক্ষে প্রীতি ম্যাচের মাধ্যমে ফের আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে।[/caption]

অন্যদিকে নিজের চেয়ে ১০ বছরের ছোট রাডুকানুর বিপক্ষে হেরে সেলবি রগারস নিরাপত্তহীনতায় ভুগছেন। ম্যাচ শেষে তিনি বলেন, আমি সামাজিক যোগাযোগ মাধ্যমে ৯ মিলিয়ন হত্যা হুমকির বার্তা আশা করছি। কারণ গত ম্যাচে আমার স্বদেশি স্লোয়ান স্টিফেনস পরাজিত হওয়ার পর তাকে টুইটারে ও ইনস্টাগ্রামে অনেকগুলো হুমকির সম্মুখীন হতে হয়েছিল। এদিকে বেলিন্দা বেনচিচ ইগা সুইতেককে হারিয়ে উঠেছেন শেষ আটে। লুইস আর্ম স্টেডিয়ামে দারুণ প্রতিযোগিতাপূর্ণ ম্যাচে তিনি নেচিন পোলিশ তারকাকে হারিয়েছেন ৭-৬ (১৪-১২), ৬-৩ সেট ব্যবধানে।

মেয়েদের এককে সাড়ে ৩ ঘণ্টার লড়াইয়ে ২০১৯ আসরের চ্যাম্পিয়ন কানাডার বিয়াঙ্কা আন্দ্রেস্কুকে হারিয়ে প্রথমবারের মতো ইউএস ওপেনের শেষ আটে উঠেছেন গ্রিসের মারিয়া সাকারি। সেমি-ফাইনালে যেতে তাকে পেরুতে হবে সাবেক নাম্বার ওয়ান কারোলিনা প্লিসকোভা। এর আগে অর্থার অ্যাশে স্টেডিয়ামে সাড়ে ৩ ঘণ্টার টান টান উত্তেজনাপূর্ণ ম্যাচে সাকারি জয় পায় ৬-৭(২), ৭-৬(৬), ৬-৩ সেট ব্যবধানে। শেষ আটে তার প্রতিপক্ষ চেক রিপাবলিকান তারকা ক্যারোলিনা প্লিসকোভা। তিনি শেষ আটে পৌঁছানোর পথে হারিয়েছেন রাশিয়ান তারকা আনাসতাসিয়া পাভলুচেঙ্কোভাকে। গ্র্যান্ডস্ট্যান্ড কোর্টে প্লিসকোভা জয় পেয়েছেন সরাসরি সেটে। প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচে প্রথম সেটে ৭-৫ ও দ্বিতীয় সেটে ৬-৪ ব্যবধানে জিতে শেষ আটের টিকিট পান প্লিসকোভা।

এদিকে শেষ আটের লড়াইয়ে প্রথমে হোঁচট খেয়ে শুরু করল পুরুষ টেনিসের নাম্বার ওয়ান নোভাক জকোভিচ। তবে দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে বছরের শেষ গ্র্যান্ড স্ল্যামটিও জয়ের পথে আরেক ধাপ এগিয়ে গেলেন তিনি। যুক্তরাষ্ট্রের জেনসন ব্রুকসবিকে হারিয়ে ইউএস ওপেনের কোয়ার্টার-ফাইনালে উঠেছেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা এই খেলোয়াড়। নিউইয়র্কের ফ্লাশিং মিডোসে গতকাল প্রথম সেটে ৬-১ ব্যবধানে হেরে বসেন জোকোভিচ। এরপর দুর্দান্তভাবে ঘুরে দাঁড়িয়ে ম্যাচ জিতে নেন ১-৬, ৬-৩, ৬-২, ৬-২ গেমে। ছেলেদের এককে রেকর্ড ২১তম গ্র্যান্ড স্ল্যামের লক্ষ্যে থাকা ৩৪ বছর বয়সি এই সার্বিয়ান তৃতীয় রাউন্ডে কেই নিশিকোরির বিপক্ষেও প্রথম সেটে হেরেছিলেন। সেমিফাইনালের পথে জোকোভিচের প্রতিপক্ষ ইতালির মাত্তেও বেরেত্তিনি। এ বছরের প্রথম তিনটি গ্র্যান্ড স্ল্যাম অস্ট্রেলিয়ান ওপেন, ফ্রেঞ্চ ওপেন ও উইম্বলডন শিরোপা ঘরে তুলেছেন জোকোভিচ। লক্ষ্য এবার ইতিহাসের ষষ্ঠ খেলোয়াড় হিসেবে ক্যালেন্ডার গ্র্যান্ড স্ল্যাম জয়ের। প্রতিযোগিতায় জোকোভিচের অন্যতম কঠিন প্রতিপক্ষ জার্মানির আলেক্সান্ডার জভেরেভ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App